হোয়াটসঅ্যাপের চার গোপন ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:২৪ পিএম, ২২ জুন ২০২২

জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ প্রতিনিয়ত আনছে নতুন নতুন ফিচার। দিনে কয়েক কোটি গ্রাহক আছে হোয়াটসঅ্যাপের। ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা আরও ভালো করতেই নিয়মিত আপডেট আনে সাইটটি।

তবে অনেকেই এই মেসেজিং অ্যাপের সব ফিচার সম্পর্কে জানেন না। হয়তো নিয়মিত ব্যবহার করছেন সাইটটি তবে আপনার নজর এড়িয়ে গেছে ফিচারগুলো। চলুন জেনে নেওয়া যাক এমনই কিছু ফিচার সম্পর্কে-

>> হোয়াটসঅ্যাপে কোনো মেসেজ রিড করলেই সেন্ডারের চ্যাটে সেই মেসেজের পাশে ব্লু টিক দেখা যায়। চাইলে কিন্তু ব্লু টিক না দেখিয়েও মেসেজ পড়া সম্ভব। এজন্য হোয়াটসঅ্যাপের ডান দিকে উপরে থ্রি ডট মেনু সিলেক্ট করুন। সেখান থেকে সেটিংস অপশন চালু করুন। এরপর প্রাইভেসি অপশন সিলেক্ট করুন। সেখান থেকে রিড রিসিপ্ট বন্ধ করে দিন।

>> হোয়াটসঅ্যাপে যার সঙ্গেই চ্যাট করবেন সেই চ্যাট অ্যাপের একদম হোমপেজে চলে আসবে। তবে চাইলেই কোনো চ্যাট হোয়াটসঅ্যাপ হোম স্ক্রিন থেকে সরিয়ে রাখতে পারবেন। এজন্য চ্যাট আর্কাইভ অপশন ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে সেটিংস থেকে কিপ চ্যাট আর্কাইভড অপশন এনেবেল করতে হবে। এরপর যে চ্যাট হোমপেজ থেকে সরাতে চান সেই চ্যাটের উপরে ট্যাপ করে হোল্ড করুন এবং আর্কাইভ অপশনের উপর ট্যাপ করুন।

>> কোনো এক মাসে কিংবা সপ্তাহে কার সঙ্গে সবথেকে বেশি চ্যাট করেছেন তা জানতে পারবেন মুহূর্তেই। এজন্য হোয়াটসঅ্যাপের সেটিংসে গিয়ে স্টোরেজ অ্যান্ড ডাটা অপশন বেছে নিন। সেখানে আপনি যে চ্যাটের সঙ্গে সবথেকে বেশি ডেটা আদান-প্রদান করেছেন সেই চ্যাট সবার উপরে থাকবে।

>> আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট আরও সুরক্ষিত করতে কয়েকটি কাজ করতে পারেন। এতে অন্য কোন ব্যক্তির পক্ষে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চালু করা সম্ভব হবে না। এজন্য হোয়াটসঅ্যাপের লক ফিচার চালু করতে হবে। হোয়াটসঅ্যাপ ওপেন করে সেটিংস ওপেন করতে হবে। এরপর প্রাইভেসি ওপেন করে ফিঙ্গারপ্রিন্ট লক অপশন এনেবেল করুন। এরপর থেকে প্রত্যেকবার হোয়াটসঅ্যাপ চালু করতে হলে ফিঙ্গারপ্রিন্ট অথেনটিকেশন চালু হবে।

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]