নতুন ১৫ ধরনের ক্লাউড সেবা নিয়ে আসছে হুয়াওয়ে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩২ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২২
হুয়াওয়ে ক্লাউডের সিইও ঝাং পিং’আন

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে শুরু হয়েছে হুয়াওয়ে কানেক্ট-২০২২। সোমবার (১৯ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া এ আয়োজনে হুয়াওয়ের রোটেটিং চেয়ারম্যান কেন হু ‘আনলিশ ডিজিটাল’ শীর্ষক মূল বক্তব্য দেন।

এতে হুয়াওয়ে ক্লাউডের সিইও ঝাং পিং’আন ইন্দোনেশিয়া ও আয়ারল্যান্ডে নতুন ক্লাউড অঞ্চল উন্মোচনের পরিকল্পনা ঘোষণা করেন। পাশাপাশি তিনি গো ক্লাউড, গো গ্লোবাল ইকোসিস্টেম প্ল্যান উন্মোচন করেন।

এ সময় ঝাং পিং’আন ‘এভরিথিং অ্যাজ এ সার্ভিস’ প্রতিপাদ্যে অনুপ্রাণিত হয়ে সেবাদানের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

হুয়াওয়ে ক্লাউডের গ্লোবাল মার্কেটিং ও সেলস সার্ভিসের প্রেসিডেন্ট জ্যাকুলিন শি এ ইভেন্টে জানান, হুয়াওয়ে ক্লাউড বিশ্বজুড়ে ১৫টিরও বেশি উদ্ভাবন উন্মোচন করবে। যার মধ্যে রয়েছে- ক্লাউড নেটিভ, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) ডেভেলপমেন্ট, ডেটা গভর্ন্যান্স, ডিজিটাল কন্টেন্ট, সফটওয়্যার ডেভেলপমেন্ট ও ম্যাক্রোভার্স এপিএএএস (অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম অ্যাজ এ সার্ভিস)।

উদ্ভাবনগুলোর মধ্যে আরও রয়েছে- সিসিই টারবো, ইউবিকুটাস ক্লাউড নেটিভ সার্ভিস (ইউসিএস), পাঙ্গু ওয়েভ মডেল, ডেটাআর্টস লেকফরম্যাশন, ভার্চ্যুয়াল লাইভ, কোডচেক অ্যান্ড ক্লাউডটেস্ট, কুউম্যাসেজ, কুউসার্চ এবং কুউগ্যালারি।

হুয়াওয়ের রোটেটিং চেয়ারম্যান কেন হু বলেন, প্রতিষ্ঠানগুলোর উচিত নিজেদের উন্নয়ন ত্বরান্বিত করতে ক্লাউডের ব্যবহার বৃদ্ধি করা। কারণ ডিজিটাল স্মার্ট প্রযুক্তিই হবে আগামীর ভবিষ্যৎ। ক্লাউডে এরই মধ্যে ২৪০টিরও বেশি সেবা অন্তর্ভূক্ত করা হয়েছে।

‘এছাড়া হুয়াওয়ে ক্লাউডে এআই, অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, বিগ ডেটা টেকনোলোজিস ও বিভিন্ন রকম ডেভেলপমেন্ট টুলসের সর্বাধুনিক ব্যবহার নিশ্চিত করতে ৫০ হাজারেরও বেশি অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) ব্যবহার করা হয়েছে।

হুয়াওয়ে ক্লাউড একটি গ্লোবাল নেটওয়ার্ক তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ, যেখানে বিশ্বের যেকোনো জায়গা থেকে মাত্র ৫০ মিলি সেকেন্ডের মধ্যে ক্লাউড সেবা নেওয়া যাবে। এখন আর কাউকে নিজস্ব ডাটা সেন্টার তৈরি করতে হবে না।

এ বছরের শেষ নাগাদ হুয়াওয়ে ক্লাউড ১৭০টিরও বেশি দেশের ২৯টি অঞ্চল ও ৭৫টি জোনে (অ্যাভেইলেবিলিটি জোন) সেবাদানের বিষয়টি নিশ্চিত করবে। এ ধরণের উদ্যোগ সারাবিশ্বে আরও বেশি সংখ্যক এন্টারপ্রাইজকে সফলভাবে হুয়াওয়ে ক্লাউড ব্যবহার করে এগিয়ে যেতে সহায়তা করবে।

একটি গ্লোবাল ডিজিটাল ইকোসিস্টেম গড়ে তুলতে ‘বাই লোকাল, ফর লোকাল’ কৌশলের আশ্রয় নিয়েছে হুয়াওয়ে ক্লাউড। আগামী তিন বছরে বিশ্বজুড়ে ১০ হাজারেরও বেশি সম্ভবনাময় স্টার্টআপকে ব্যয়-সাশ্রয়ী কৌশল অবলম্বন, প্রযুক্তিগত সহায়তা, উদ্যোগবিষয়ক প্রশিক্ষণ ও ব্যবসায়িকভাবে অন্যান্য সহায়তা  দেবে হুয়াওয়ে ক্লাউড।

এরই মধ্যে এশিয়া প্যাসিফিক অঞ্চলের ১২০টির বেশি এন্টারপ্রাইজ হুয়াওয়ে ক্লাউড স্টার্টআপ প্রোগ্রামে অন্তর্ভূক্ত হয়েছে।

হুয়াওয়ে ক্লাউড ইনফ্রাসট্রাকচার অ্যাজ এ সার্ভিস (আইএএএস), টেকনোলোজি অ্যাজ এ সার্ভিস (আইটিএএএস), এক্সপারটিজ অ্যাজ এ সার্ভিস (ইএএএস) ও এভ্রিথিং অ্যাজ এ সার্ভিসের (এক্সএএএস) মাধ্যমে বিভিন্ন খাতের জন্য সুযোগ তৈরি করার প্রচেষ্টা চালিয়ে যাবে।

এইচএস/এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।