রেসিডেনসিয়াল কলেজে হবে ইনোভেশন সেন্টার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১০ এএম, ১৩ মে ২০২৪

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে ১৮ কোটি টাকা ব্যয়ে শহীদ লেফটেন্যান্ট শেখ জামাল ইনোভেশন সেন্টার নির্মাণ করা হবে। এই সেন্টারে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা হাতে কলমে তথ্য-প্রযুক্তি শেখা ও গবেষণা করতে পারবে।

রোববার (১২ মার্চ) ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে আয়োজিত ‘৭ম ডিআরএমসি ইন্টারন্যাশনাল টেক কার্নিভাল- ২০২৪’ এর সমাপনী অনুষ্ঠানে এই ঘোষণা দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী বলেন, শিক্ষার্থীদের ভবিষ্যৎ গবেষণা ও উদ্ভাবনের জন্য ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে ৭ হাজার বর্গ ফিট বিশিষ্ট শহীদ লেফটেন্যান্ট শেখ জামালের স্মরণে ১৮ কোটি টাকা ব্যয়ে রিসার্চ ইনোভেশন সেন্টার স্থাপন করতে যাচ্ছি। যেখানে রোবটিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং এই ধরনের প্রযুক্তি সম্পর্কে আমাদের ছাত্র-ছাত্রী, শিক্ষকরা গবেষণার সুযোগ পাবেন। শিক্ষার্থীরা এই ইনোভেশন সেন্টার থেকে হাতে-কলমে শিখতে পারবে।

তিনি বলেন, আগামী বছর ইন্টারন্যাশনাল টেক কার্নিভালের আয়োজন যেন আরও ভালোভাবে করা সম্ভব হয় সেজন্য আইসিটি বিভাগ থেকে প্রতিবছর ৫০ লাখ টাকা দেবো। কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের জীবনকে যতটা সহজ করবে ভবিষ্যতের জন্য ততটা ঝুঁকি তৈরি করবে। এসময় ঝুঁকি মোকাবিলায় শিক্ষার্থীদের তৈরি হওয়ার আহ্বান জানান তিনি।

প্রতিযোগিতায় মোট ২০২টি দল অংশ নিয়েছিল। এর মধ্যে ১৩ জনকে পুরস্কৃত করা হয়। প্রথম বিজয়ীকে ৫ লাখ টাকা,পরবর্তী দুইজনকে ৩ লাখ টাকা করে এবং পরবর্তী ১০ জনকে এক লাখ টাকা করে পুরস্কার ও ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ।

এনএস/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।