মাউন্ট অ্যাকনকাগুয়া জয় করলেন বাংলাদেশি সুজন

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৩ পিএম, ৩০ জানুয়ারি ২০২০

দ্বিতীয় বাংলাদেশি হিসেবে উত্তর ও দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ শৃঙ্গ আর্জেন্টিনার মাউন্ট অ্যাকনকাগুয়া জয় করলেন কাজী শাহরিয়ার রহমান সুজন। পেশায় সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ম্যানেজার এ দুঃসাহসী পর্বতারোহীর স্থায়ী বসবাস যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ফ্রেমন্ট সিটিতে।

বাংলাদেশের জন্য অত্যন্ত গৌরবের এ ইতিহাস তিনি রচনা করেছেন ২৭ জানুয়ারি আর্জেন্টিনার স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টায়। এর আগে ২০১১ সালের ১৬ ডিসেম্বর প্রথম বাংলাদেশি হিসেবে অ্যাকনকাগুয়া জয় করেন পর্বতারোহী ওয়াসফিয়া নাজনীন।

Sujan-02

ক্যালিফোর্নিয়ার বে এরিয়া বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি কাজী শাহরিয়ার রহমান সুজন বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকা এবং বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি বুকে নিয়ে ৬৯৬২ মিটার (২২৮৪১ ফুট) উচ্চতায় পাহাড়ের চূড়ায় আরোহন করেন। এ অভিযান এবং অর্জন ইতোমধ্যে তিনি বঙ্গবন্ধুকে উৎসর্গ করেছেন।

কাজী শাহরিয়ার রহমান সুজন ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে পরপর ৩ দফায় চেষ্টা চালিয়ে উত্তর ও দক্ষিণ আমেরিকার এ সর্বোচ্চ শৃঙ্গ অ্যাকনকাগুয়া আরোহনে সফল হতে পারেননি। অদম্য সাধনা, প্রবল ইচ্ছাশক্তি এবং অসীম সাহস কাজে লাগিয়ে ২০২০ সালের জানুয়ারি মাসজুড়ে টানা ৩ সপ্তাহের অভিযানে অবশেষে সামিট জয়ে সফল হন তিনি।

sujan-in-(1)

পর্বত জয়ের অনুভূতি জানাতে গিয়ে আমেরিকান-বাংলাদেশি পর্বতারোহী কাজী শাহরিয়ার রহমান সুজন বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বাংলাদেশের জন্য কিছু করতে পারায় আমি গৌরবান্বিত ও আনন্দিত।’

মাঈনুল ইসলাম নাসিম/এসইউ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com