নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেবে ইবিএল ও প্রেরণা ফাউন্ডেশন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৫ পিএম, ২১ মার্চ ২০২২

নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক ব্যবস্থাপনা ও আর্থিক সাক্ষরতা বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে। ইস্টার্ন ব্যাংক লিমিটেড ও প্রেরণা ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এ প্রশিক্ষণের আয়োজন করা হবে। সম্প্রতি প্রেরণা ফাউন্ডেশনের প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠান দুটির মধ্যে এ বিষয়ে সমঝোতা সই হয়েছে।

গ্রোথ স্টেজ উদ্যোক্তা বা অন্তত এক বছরের ব্যবসা পরিচালনার অভিজ্ঞতাসম্পন্ন নারী উদ্যোক্তাদের কথা ভেবেই এ প্রশিক্ষণের পরিকল্পনা করা হয়েছে। ব্যবসায়িক প্রসার ও এ সম্পর্কে কৌশল শিখতে আগ্রহী উদ্যোক্তাদের জন্য এ প্রশিক্ষণটি সহায়ক হবে।

প্রশিক্ষণে অংশ নেওয়া নারীদের উদ্যোক্তামূলক মানসকিতা তৈরি, ক্ষুদ্র ও মাঝারি খাতের নারী উদ্যোক্তাদের ঋণ যোগ্যতা বাড়াতে এ প্রশিক্ষণটি ভূমিকা রাখবে। এ প্রশিক্ষণে একটি গঠনমূলক প্রক্রিয়ার মাধ্যমে ব্যবসায়িক পরিচালনায় প্রয়োজনীয় দক্ষতা বিকাশে প্রশিক্ষণ দেওয়া হবে। একটি স্টার্টআপ ব্যবসাকে টেকসই ব্যবসায় রূপান্তর করার প্রক্রিয়া সম্পন্ন করতেও এ প্রশিক্ষণটি সহায়ক হবে।

প্রেরণা ফাউন্ডেশনের গভর্নিং বডির ডিরেক্টর মুবিনা আসাফ জানান, গত দুই দশকে শিক্ষা, স্বাস্থ্যসেবা ও কর্মসংস্থানে নারী অধিকার নিশ্চিত করার মাধ্যমে বাংলাদেশে নারীদের জীবনমান উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রেখেছে। উদ্যোক্তামূলক কার্যক্রমে দেশের নারীদের আগ্রহ ও অংশ নেওয়ার সংখ্যা তুলনামূলকভাবে বেড়েছে।

তিনি বলেন, প্রেরণা ফাউন্ডেশন প্রান্তিক নারী জনগোষ্ঠীর সক্ষমতা বিকাশের লক্ষ্য নিয়ে সারাদেশে একাধিক প্রকল্প পরিচালনা করছে। মূলধারার অর্থনীতিতে নারীদের অংশ বাড়াতে হলে তাদের অর্থনৈতিক ক্ষমতায়নের পথ সুগম করতে হবে। এ কারণে নারীদের আর্থিক সাক্ষরতা ও ব্যবসায়িক ব্যবস্থাপনা সংক্রান্ত শিক্ষা দেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, ইস্টার্ন ব্যাংক লিমিটেডের সঙ্গে এ কার্যক্রমটি হাতে নিতে পেরে আমরা আনন্দিত। আশা করছি এ কার্যক্রমে অংশ নেওয়া নারী উদ্যোক্তাদের যথাযথ প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে তাদের আর্থিক ক্ষমতায়ন নিশ্চিতকরণে সাফল্যের সঙ্গে কাজ করতে পারবো।

ইস্টার্ন ব্যাংকের হেড অব রিটেইল অ্যান্ড এসএমই ব্যাংকিংয়ের এম খোরশেদ আনোয়ার জানান, ইস্টার্ন ব্যাংক নারী ক্ষমতায়ন বিষয়টিকে গুরুত্বের সঙ্গে দেখে। প্রতিষ্ঠানটি নারী উদ্যোক্তাদের জন্য সহায়ক বিভিন্ন ব্যাংকিং সেবা বাজারে নিয়ে আসছে। ইবিএল উইমেন ব্যাংকিংয়ের মাধ্যমে নারী উদ্যোক্তাদের বিকাশ ছাড়াও নারীর দক্ষতা উন্নয়ন থেকে শুরু করে আর্থিক ক্ষমতায়ন পর্যন্ত সব বিষয়ে প্রতিনিয়ত পরামর্শ ও নির্দেশনামূলক সেবা দিচ্ছে।

তিনি বলেন, বর্তমান প্রেক্ষাপটে নারী উপযোগী দক্ষতা উন্নয়ন কার্যক্রমের প্রয়োজনয়ীতা অনুধাবন করেই ইবিএল ও প্রেরণা ফাউন্ডেশনের যৌথ প্রয়াসে এ উদ্যোক্তা উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে কাজ করা হবে। এ কার্যক্রমের মাধ্যমে নতুন উদ্যোক্তাদের সফলতার সঙ্গে ব্যবসা পরিচালনা করার জন্য পরিপূর্ণ প্রশিক্ষণ, নির্দেশনা ও সহায়তা দেওয়া হবে।

তিনি আরও বলেন, প্রশিক্ষণ কার্যক্রম এ বছরের মে মাস থেকে শুরু হবে বলে আশা করা হচ্ছে। আগ্রহী নারী উদ্যোক্তারা ইস্টার্ন ব্যাংক লিমিটেড ও প্রেরণা ফাউন্ডেশনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এ বিষয়ে আরও তথ্য পাবেন।

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে ইস্টার্ন ব্যাংক লিমিটেডের পক্ষে প্রতিষ্ঠানটির ডিএমডি, হেড অব রিটেইল অ্যান্ড এসএমই ব্যাংকিংয়ের এম খোরশেদ আনোয়ার, হেড অব লায়েবিলিটি অ্যান্ড ওয়েলথ ম্যানেজমেন্ট শারমিন আতিক, উইমেন ব্যাংকিংয়ের সিনিয়র ম্যানেজার নাতাশা কাদের ও অ্যাসোসিয়েট ম্যানেজার আবদুল্লাহ তাহমিদ রাফি উপস্থিত ছিলেন।

এছাড়া প্রেরণা ফাউন্ডেশনের পক্ষে প্রতিষ্ঠানটির চিফ এক্সিকিউটিভ অফিসার (ভারপ্রাপ্ত) মো. আজিজুর রহমান, গভর্নিং বডির ডিরেক্টর মুবিনা আসাফ ও শেখ শাবাব আহমেদ, অ্যাডভাইজরি কাউন্সিলের সদস্য তাহমিনা বেগম, কে এইচ মাসুদ সিদ্দিকী ও প্রফেসর ড. এম হারুনুর রশিদসহ প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মাহমুদা খাতুন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের সহযোগী অধ্যাপক ড. মেলিতা মেহজাবিন।

এইচএস/এমআইএইচ/বিএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।