দেশে প্রতি সপ্তাহে সহিংসতায় মারা যায় ২০ শিশু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৮ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০২২

দেশে ১৪ বছরের কম বয়সী ৪৫ লাখ শিশুর মধ্যে সপ্তাহে ২০ জন সহিংসতার শিকার হয়ে মারা যায় বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট।

সোমবার (১৯ সেপ্টেম্বর) ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত ‘বাংলাদেশে শিশু সুরক্ষাবিষয়ক জাতীয় সম্মেলন’-এ তিনি এ কথা বলেন।

শেলডন ইয়েট বলেন, শিশুদের সুরক্ষায় আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে চাই। বাংলাদেশে ৫৭ মিলিয়ন শিশু রয়েছে। এরমধ্যে ১৪ বছরের কম বয়সী ৪৫ মিলিয়ন শিশু ঘরেই শারীরিক ও মানসিক সহিংসতার শিকার হয়। অর্থাৎ ১০ জনের মধ্যে ৯ জন শিশু সহিংসতার শিকার। এছাড়া সপ্তাহে ২০ জন সহিংসতার শিকার হয়ে মারা যায়।

নারী ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, নারী ও শিশুদের অধিকার সংবিধানে নিশ্চিত করেছেন বঙ্গবন্ধু। জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সরকার নিবিড়ভাবে সম্পর্ক রেখে চলছে। সহিংসতা বৈশ্বিক সমস্যা। অনেক ক্ষেত্রে পরিবার থেকেই শিশুরা সহিংসতার শিকার হয়। তবে সরকার এ বিষয়ে গুরুত্ব দিচ্ছে।

তাজুল বলেন, শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে হবে। একসময় হয়ত আমি থাকব না, কিন্তু শিশুরা দেশকে এগিয়ে নিয়ে যাবে। শিশুদের সুরক্ষায় সরকার কাজ করে যাচ্ছে।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেন, দক্ষ ও সুশিক্ষিতরা সুন্দর সমাজ গঠন করতে পারবে। উন্নত ও দক্ষ জনবল তৈরিতে আমরা কাজ করছি। সমাজকর্মীরা নারী ও শিশুদের সুরক্ষায় কাজ করছে। তবে এটা অত্যন্ত কঠিন কাজ। কিন্তু সরকার সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আমরা সবার স্বাস্থ্য সুরক্ষায় কাজ করছি। শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় আমাদের বিশেষ নজর রয়েছে। শিশুদের মানসিক স্বাস্থ্য নিশ্চিতেও আমরা কাজ করছি। আশা করি শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় ভবিষ্যতে আরও ভালো ভূমিকা রাখা সম্ভব হবে।

আইএইচআর/এমএইচআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।