যুক্তরাষ্ট্রের ‘সাহসী নারী’ পুরস্কার পেলেন ফাওজিয়া করিম

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫০ পিএম, ০৫ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার পেয়েছেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ। দেশটির পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

সোমবার (৪ মার্চ) স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার দিকে হোয়াইট হাউজে যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল বাইডেন ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এ পুরস্কার তুলে দেন।

ফাওজিয়া করিম আইনি পরামর্শ প্রদানকারী প্রতিষ্ঠান ফাওজিয়া করিম অ্যান্ড অ্যাসোসিয়েটসের প্রধান। এছাড়া ফাউন্ডেশন ফর ল অ্যান্ড ডেভেলপমেন্টের (ফ্লাড) চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করছেন।

বিশ্বজুড়ে ন্যায়বিচার, মানবাধিকার, লিঙ্গ সমতা ও সমতা এবং নারী ক্ষমতায়নের পক্ষে যেসব নারী সাহস, শক্তি এবং নেতৃত্ব দিয়ে থাকেন, তাদের প্রতি বছর এই পুরস্কার দেয় যুক্তরাষ্ট্র। এবছর বাংলাদেশসহ আরও বেশ কয়েকটি দেশের নারী পুরস্কার পাচ্ছেন।

পুরস্কারপ্রাপ্তির অনুভূতি জানতে চাইলে যুক্তরাষ্ট্র থেকে ফাওজিয়া করিম বলেন, নিপীড়িত মানুষের অধিকার আদায়ে দীর্ঘদিনের যে লড়াই এ অর্জনের মধ্যদিয়ে সে দায়িত্ব আরও বেড়ে গেল।

ফাওজিয়া করিম ফিরোজ তিন দশকেরও বেশি সময় ধরে প্রান্তিক গোষ্ঠীর অধিকারের জন্য আইনি লড়াই করছেন। তিনি ব্যক্তিগতভাবে গার্মেন্টস শ্রমিকদের পক্ষে অধিকার আদায়ে প্রায় ৩ হাজার মামলা করেন। নিজের কাজের জায়গায় একজন সংবেদনশীল ও দায়িত্বশীল হিসেবে পরিচিত ফাওজিয়া করিম। তিনি অ্যাসিড সারভাইভারস ট্রাস্টের প্রতিষ্ঠাতা ট্রাস্টি।

ফাওজিয়া করিম ফিরোজ ২০০৭-২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২০২৩ সালের নভেম্বরে সুপ্রিম কোর্ট প্রশাসন যৌন হয়রানির মামলা পর্যালোচনা এবং আদালতে সুপারিশ করার জন্য ফাওজিয়া ফিরোজসহ পাঁচ সদস্যের কমিটি গঠন করে।

এফএইচ/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।