জেনে নিন মিষ্টি কুমড়ার বীজ সংরক্ষণের উপায়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বাকৃবি
প্রকাশিত: ০৪:৩৪ পিএম, ১১ জুন ২০১৯

মিষ্টি কুমড়া এমন একটি সবজি, যার প্রতিটি অংশে রয়েছে বিভিন্ন পুষ্টি উপাদান। মিষ্টি কুমড়ার গাছে রয়েছে স্যাপোনিন নামক রাসায়নিক উপাদান, যা আমাদের দেহের হরমোনের বিভিন্ন কার্যাবলী নিয়ন্ত্রণ করে। ফলে রয়েছে শর্করা, প্রোটিন ও ভিটামিন-এ।

পাশাপাশি মিষ্টি কুমড়ার বীজের ৩০% অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসিড আমাদের দেহের জন্য খুবই প্রয়োজনীয়। এর বীজে আরও রয়েছে প্রচুর পরিমাণে ফসফরাস, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, জিংক, আয়রণ, কপার ও প্রোটিন। তাই মিষ্টি কুমড়ার বীজ সংরক্ষণ করা দরকার। আসুন জেনে নেই বীজ সংরক্ষণের উপায়।

kumra-in

পুষ্টিমান অক্ষুণ্ন রেখে মিষ্টি কুমড়ার বীজ দু’ভাবে সংরক্ষণ করা যেতে পারে-

ক. প্রক্রিয়াজাত সংরক্ষণ
খ. স্বাভাবিকভাবে সংরক্ষণ

kumra-in

তবে আমাদের দেশে স্বাভাবিকভাবে সংরক্ষণ করাই উত্তম। স্বাভাবিকভাবে বীজ সংরক্ষণ করতে হলে কুমড়া থেকে বীজগুলো আলাদা করে তোয়ালে দিয়ে মুছে ফেলতে হবে। যাতে বীজের গায়ে কিছু লেগে না থাকে। তারপর বীজগুলো পলিথিন কাগজের উপর ছড়িয়ে রাখতে হবে।

শুকানো বীজগুলো অল্প তাপে চুলায় বা ওভেনে ৭৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১৫-২০ মিনিট ভাজতে হবে। ভাজা বীজগুলো বায়ুরুদ্ধ টিন, প্লাস্টিক অথবা কাঁচের পাত্রে সংরক্ষণ করে রাখতে পারেন। পলিথিন প্যাকেটেও সংরক্ষণ করতে পারেন। এভাবে পুষ্টিগুণ ঠিক রেখে সারা বছর বীজ ব্যবহারের উদ্দেশে রাখা যায়।

মো. শাহীন সরদার/এসইউ/পিআর