জ্যৈষ্ঠ মাসে প্রাণিসম্পদের যত্নে করণীয়

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:৪৮ পিএম, ১৬ মে ২০২৪

ঋতুবৈচিত্র্যে শুরু হয়েছে জ্যৈষ্ঠ মাস। এ সময়ে বাড়ে তাপপ্রবাহ। ফলে ফসলের পাশাপাশি গবাদিপশু ও হাঁস-মুরগির বিশেষ যত্ন নেওয়া জরুরি। তাই প্রাণিচিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। আসুন জেনে নিই, এ সময়ে প্রাণিসম্পদের যত্নে কী করবেন?

প্রাণিসম্পদের যত্নে করণীয়

১. এ সময়ে প্রাণিচিকিৎসকের সঙ্গে পরামর্শ করে হাঁস-মুরগির ভ্যাকসিন দিতে হবে।

২. বাজারে রানীক্ষেতের জন্য নবিলিস এনডি ল্যাসুটা, এনডিএলএস, সিভেক নিউ এল, আইজোভ্যাক এনডি কিল্ড, নিউক্যাভাক, ইমোপস্টে, নিউক্যাসেল ল্যাসুটা এসব নিতে পারেন। এ ছাড়া গামবোরো রোগে নবিলিস ২২৮, সিভেক গামবো এল, আইজোভ্যাক গামবো-২ এসবও দেওয়া যায়।

৩. হাঁস-মুরগির বসন্ত রোগে সিভেক এফপিএল, নবিলিস, ওভোড্রিপথেরিন এসব পাওয়া যায়।

আরও পড়ুন

৪. হাঁস-মুরগির কৃমির জন্য ওষুধ খাওয়ানো, ককসিডিয়া রোগ হলে যথাযথ ব্যবস্থা গ্রহণ এবং জরুরিভাবে অন্যান্য প্রতিষেধক টিকা দিয়ে দিতে হবে।

৫. মুরগি ও হাঁসের বাচ্চা ফোটানোর কাজটি ভরা বর্ষার আগেই সেরে ফেলতে হবে।

৬. বর্ষা আসার আগেই গবাদিপশুর আবাসস্থল পরিপাটি করে পুনঃসংস্কার, আশপাশ পরিষ্কার করা, জমে থাকা পানির দ্রুত নিকাশের ব্যবস্থা করতে হবে।

৭. বর্ষার জন্য নিয়মিত এবং পরিমিত গো-খাদ্যের জোগান নিশ্চিত করাসহ অন্যান্য কাজ সঠিকভাবে করতে হবে।

৮. গবাদিপশুর গলাফোলা, ডায়েরিয়া, ক্ষুরারোগ, নিউমোনিয়াসহ অন্যান্য রোগের ব্যাপারে টিকা দেওয়াসহ প্রতিরোধ ব্যবস্থা নিতে হবে।

সূত্র: কৃষি তথ্য সার্ভিস।

এসইউ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।