স্বাস্থ্য

দ্বিতীয় ডোজে অ্যাস্ট্রাজেনেকার টিকা ছাড়া অন্যটি নেয়ার সুযোগ নেই

স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ও রোগ নিয়ন্ত্রণ বিভাগের (সিডিসি) পরিচালক অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেছেন, যারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজের টিকা নিয়েছেন, তাদের অন্য কোম্পানির দ্বিতীয় ডোজের টিকা নেয়ার কোনো সুযোগ নেই।

Advertisement

রোববার (১৬ মে) দুপুরে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।

ডা. নাজমুল ইসলাম বলেন, করোনার দ্বিতীয় ডোজের টিকা প্রদান অব্যাহত রয়েছে। যে সংখ্যক টিকা মজুত রয়েছে তা দিয়ে শতভাগ মানুষকে টিকা দেয়া সম্ভব হবে না। সরকার বিভিন্ন মাধ্যমে বিভিন্ন চ্যানেলে টিকা সংগ্রহের জন্য যোগাযোগ করছে। আমরা আশা করছি সহসাই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার যে ঘাটতি টিকা রয়েছে তা সংগ্রহ করতে পারবো। যারা বাদ থাকছেন তারা টিকা পেয়ে যাবেন।

তিনি আরও বলেন, আট সপ্তাহের ব্যবধানে যে টিকাটি দেয়ার পরিকল্পনা করা হয়েছিল, সেটাকে ১২ সপ্তাহে, কোনো কোনো দেশে ১৬ সপ্তাহেও দীর্ঘায়িত করা হয়েছে। সেক্ষেত্রে হাতে সময় পাওয়া যাচ্ছে। দ্বিতীয় ডোজের টিকা প্রতিষ্ঠানভেদে আগামী এক সপ্তাহের মধ্যে শেষ হবে। মজুত শেষ হলে দ্বিতীয় ডোজের টিকা প্রদান বন্ধ থাকবে।

Advertisement

এমইউ/এমএসএইচ/জেআইএম