আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ জানুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

একদিনে শনাক্ত ৩৪ লাখ ৯৫ হাজার, মৃত্যু ১০০৬৩

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। সারা বিশ্বে একদিনে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ হাজার ৬৩ জন। এ নিয়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৫৬ লাখ ৫৫ হাজার ৯৩৫ জনে।

একই সময়ে নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন আরও ৩৪ লাখ ৯৫ হাজার ৪৬৬ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬ কোটি ৬৫ লাখ ৫৩ হাজার ৭৫০ জনে।

Advertisement

মাইক্রোচিপের সংকটেও বিক্রি বেড়েছে অ্যাপলের

গত বছর উৎসবের মৌসুমকে (বড়দিন) সামনে রেখে অ্যাপলের ব্যাপক বিক্রি হয়েছে। মাইক্রোচিপের বৈশ্বিক ঘাটতির কারণে সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও বছরজুড়ে অ্যাপলের পণ্যের বিক্রি বাড়ে ১১ শতাংশ। জানা গেছে, ২০২১ সালের অক্টোবর থেকে ডিসেম্বরে অর্থাৎ চতুর্থ প্রান্তিকে আইফোন নির্মাতা এ প্রতিষ্ঠানটির বিক্রি ১১ শতাংশ বেড়ে রেকর্ড ১২ হাজার ৪০০ কোটি ডলারে পৌঁছে। যা পূর্বাভাসকে ছাড়িয়ে গেছে।

গুপ্তচরবৃত্তির অভিযোগে চায়না ইউনিকমকে নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র

টেলিকম কোম্পানি চায়না ইউনিকমকে নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। গুরুত্বপূর্ণ জাতীয় নিরাপত্তা ইস্যু ও গুপ্তচরবৃত্তির অভিযোগে এনে যুক্তরাষ্ট্রে এটিকে নিষিদ্ধ করা হয়েছে। ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) জানিয়েছে, যুক্তরাষ্ট্রে কোম্পানিটির অনুমোদন বাতিল করতে সর্বসম্মতভাবে ভোট দেওয়া হয়েছে। ফলে চায়না ইউনিকমের আমেরিকান ইউনিট তাদের কার্যক্রম পরিচালনা করতে পারবে না।

Advertisement

এবার মার্কিন ঘাঁটির কাছে বাগদাদ বিমানবন্দরে রকেট হামলা

বাগদাদ বিমানবন্দরে রকেট হামলা চালানো হয়েছে। তিনটি রকেট বন্দরটির এক চত্বরে আছড়ে পড়ে। এতে একটি অব্যবহৃত বেসামরিক প্লেন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে ইরাকি পুলিশ। বিমানবন্দরের প্রাচীরের পাশেই রয়েছে মার্কিন বিমানঘাঁটি।

মিয়ানমারে অভ্যুত্থান-মহামারিতে চাকরি হারিয়েছেন ১৬ লাখ

করোনা মহামারি ও সামরিক অভ্যুত্থানের ফলে গত বছর মিয়ানমারে চাকরি হারিয়েছেন ১৬ লাখ মানুষ। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) শুক্রবার (২৮ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে। অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। এরপরই দেশটির কৃষি, অবকাঠামো, তৈরি পোশাক, ট্যুরিজম ও হসপিটালিটিখাত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। এতে ২৭ থেকে ৩১ শতাংশ চাকরি কমে যায় দেশটিতে।

ফেব্রুয়ারিতেই ইউক্রেন আক্রমণ করতে পারে রাশিয়া: বাইডেন

রাশিয়া আগামী ফেব্রুয়ারি মাসেই ইউক্রেন আক্রমণ করতে পারে বলে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে টেলিফোনে আলাপকালে বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) এ সতর্কবার্তা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

এদিন ক্রেমলিনের পক্ষ থেকেও উত্তেজনা কমার বিষয়ে খুব একটা আশার কথা শোনা যায়নি। রাশিয়া বলেছে, যুক্তরাষ্ট্র তাদের প্রধান দাবি প্রত্যাখ্যান করায় আশাবাদী হওয়ার সুযোগ কমে এসেছে। এর মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জানালেন, আগামী মাসেই রাশিয়া ইউক্রেন আক্রমণ করতে পারে।

হন্ডুরাসে প্রথম নারী প্রেসিডেন্ট জিওমারা ক্যাস্ত্রো

মধ্য আমেরিকার দেশ হন্ডুরাসে প্রথমবার কোনো নারী এবার প্রেসিডেন্টের দায়িত্ব নিলেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) বিকেলে শপথ গ্রহণ করেন ৬২ বছরের জিওমারা ক্যাস্ত্রো। দেশটির নানা সংকট ও চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে প্রথম নির্বাচিত এই নারী প্রেসিডেন্টকে।

ইউক্রেন ইস্যুতে নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র

রাশিয়ার আচরণকে ‘আশঙ্কাজাগানিয়া’ উল্লেখ করে ইউক্রেন ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষেদের জরুরি বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র। আগামী সোমবার (৩১ জানুয়ারি) এ বৈঠক অনুষ্ঠিত হতে পারে। জাতিসংঘে ওয়াশিংটনের প্রতিনিধি লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) এক বিবৃতিতে বলেছেন, রাশিয়া ইউক্রেনের সীমান্তে এক লাখের বেশি সেনা মোতায়েন করেছে ও দেশটিকে লক্ষ্য করে নানা অস্থিতিশীল কর্মকাণ্ডে লিপ্ত হচ্ছে। এটি আন্তর্জাতিক শান্তি, নিরাপত্তা ও জাতিসংঘ সনদের জন্য সুস্পষ্ট হুমকি।

ভারতী এয়ারটেলে ১০০ কোটি ডলার বিনিয়োগ করছে গুগল

ভারতের দ্বিতীয় বৃহত্তম টেলিকম কোম্পানি ভারতী এয়ারটেলে ১০০ কোটি ডলার বিনিয়োগ করছে গুগল। চীনকে টেক্কা দেওয়া এবং ভারতের শত কোটি জনসংখ্যার বিশাল বাজার ধরতে এই অর্থ ঢালছে মার্কিন টেক জায়ান্টরা।

চুক্তি অনুসারে, গুগলের মূল কোম্পানি অ্যালফাবেট ৭০ কোটি ডলারে ভারতী এয়ারটেলের ১ দশমিক ২৮ শতাংশ শেয়ার কিনবে। যন্ত্রাংশসহ অন্যান্য খরচ বাবদ পরের কয়েক বছরে আরও ৩০ কোটি ডলার দেবে গুগল।

পাকিস্তানে তল্লাশি চৌকিতে হামলা, ১০ সেনা নিহত

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের একটি নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলায় ১০ সেনাসদস্য নিহত হয়েছেন। মঙ্গল ও বুধবার (২৫-২৬ জানুয়ারি) কেচ জেলায় এ হামলার ঘটনা ঘটে।

এমএসএম/এএসএম