তুচ্ছ ঘটনায় ঢাবি-ঢাকা কলেজ শিক্ষার্থীদের সংঘর্ষ, আহত ৫

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৮:৩৬ এএম, ২৮ মার্চ ২০১৮
তুচ্ছ ঘটনায় ঢাবি-ঢাকা কলেজ শিক্ষার্থীদের সংঘর্ষ, আহত ৫

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ঢাবির চারুকলা ইন্সটিটিউটের এক শিক্ষার্থী এবং ঢাকা কলেজের চার শিক্ষার্থী আহত হন।

মঙ্গলবার রাত ১০টার দিকে নিউমার্কেটের পাশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের শাহনেওয়াজ হলের সামনে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

আহতদের মধ্যে ঢাকা কলেজের ম্যানেজমেন্ট বিভাগের ছাত্র মিথুন (২১), ইতিহাস বিভাগের শামীম (২১), রাষ্ট্রবিজ্ঞান বিভাগের আবীরকে (২২) গুরুতর আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিউমার্কেট থানার ওসি আতিকুর রহমান জানান, একটি চায়ের দোকানে আড্ডা দেয়ার সময় উভয় পক্ষের মধ্যে কথা কাটাকাটি হয়। এর জের ধরে এক পর্যায়ে ঢাকা কলেজের শিক্ষার্থীরা চারুকলা বিভাগের দুই শিক্ষার্থীকে মারপিট করে। এ সময় চারুকলা বিভাগের শিক্ষার্থীরা জড়ো হয়ে ঢাকা কলেজের শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। এ ঘটনার এক ঘণ্টা পর ঢাকা কলেজের প্রায় শতাধিক শিক্ষার্থী শাহনেওয়াজ হলের সামনে জড়ো হলে উভয় পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ঢাকা কলেজের আহত শিক্ষার্থী আবীর অভিযোগ করেন, নিউমার্কেটের বিজয় কর্নার এলাকার একটি চায়ের দোকানে এ ঘটনার সূত্রপাত হয়। চারুকলা বিভাগের শিক্ষার্থীরা হঠাৎ করেই তাদের ওপর চড়াও হয়। তারা নিজেদের এলাকা দাবি করে তাদের ওপর হামলা চালায়।

ঢাকা কলেজ ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক এইচ এম কামাল হোসেন বলেন, ঢাকা কলেজের ছাত্র আবির, শামীম, মিথুনসহ কয়েকজন ছাত্রকে নীলক্ষেত এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহনেওয়াজ হলের ছাত্ররা ধরে রড দিয়ে পিটিয়ে হলের দিকে নিয়ে যেতে দেখে আমি তাদের বলি, ওরা অপরাধ করলে বিচার করবো কিন্তু আপনারা ছেড়ে দেন। কিন্তু ওরা জোর করে শাহনেওয়াজ হলে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের অর্থ সম্পাদক আবদুল মালেক সাজুর নেতৃত্বে আবার ওদের মারধর করে। আমি তাকে অনুরোধ করলে সে আমাকেও মারার হুমকি দেয়। সে আমার সামনে ওই ছাত্রদের আরও পেটাতে বলে। পরে পুলিশের সহায়তায় আহত অবস্থায় ঢাকা কলেজের চার ছাত্রকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে ভর্তি করি।

ঢাবির চারুকলা বিভাগের শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, ঢাকা কলেজের ছাত্ররা শাহাদাত নামে ঢাবির এক ছাত্রকে মারধর করে। ওই খবরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা নীলক্ষেত ও নিউমার্কেট এলাকায় গিয়ে ঢাকা কলেজের ছাত্রদের মারধর করে। পরে শাহাদাতকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে ভর্তি করা হয়।

ঢাকা কলেজের ছাত্র আবু জাফর, শ্যামল আহমেদ, শফিকুর রহমান, আবু বকর সিদ্দিকসহ একাধিক শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন এই হামলার দ্রুত বিচার করতে হবে। নয়তো দলমত নির্বিশেষে ঢাকা কলেজের শিক্ষার্থীরা দুর্বার আন্দোলনের মাধ্যমে প্রশাসনকে বাধ্য করা হবে।

ঢাকা মেডিকেলের দায়িত্বরত চিকিৎসকরা জানান, আহত শামীমের পা ভাঙে গেছে। বাকি দুজনের মাথা ফেটেছে এবং শরীরের বিভিন্নস্থানে আঘাত রয়েছে। তাদের চিকিৎসা দেয়া হচ্ছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত থানায় কোনো মামলা হয়নি। তবে নিউমার্কেট থানার ওসি তদন্তের আলোকে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের কথা জানান।

এসএইচ/এমবিআর/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com