বুধবার পরীক্ষা, তবুও মিলছে না প্রবেশপত্র

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বেরোবি
প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৮

রংপুর সরকারি কলেজ থেকে বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক পাস করেছেন শাহীনুর ইসলাম। ভর্তি আবেদনের সব শর্তও পূরণ করেছেন। এরপরও বেগম রোকেয়া বিশ্ববিদ্যায়ের অনুষ্ঠেয় ২০১৮-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ মিলছে না। বিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের পরীক্ষা বুধবার। কিন্তু এখনো প্রবেশপত্র পায়নি শাহীনুর।

আগামীকাল বুধবার (৫ ডিসেম্বর) প্রথম ও দ্বিতীয় শিফটে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিট এবং একইদিন তৃতীয় ও চতুর্থ শিফটে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দিনাজপুরের খানসামা উপজেলা থেকে ভর্তি পরীক্ষা দিতে আসা শাহীনুর এখন আশাহত। কিছুই বুঝে ওঠতে পারছে না সে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেও নেই এ সংক্রান্ত কোনো নির্দেশনা। ফলে অনিশ্চিত হয়ে পড়েছে তার পরীক্ষার অংশ নেয়ার সুযোগ।

শুধু শাহীনুর রহমান নয়, একই কারণে প্রবেশপত্র উত্তোলন করতে পারছে না রংপুর শঠিবাড়ির থেকে ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষার্থী সাবরিনা জেরিন ও ঠাকুরগাঁও থেকে ওই ইউনিটেই পরীক্ষা দিতে আসা আব্দুস সবুর।

শাহীনুর ইসলাম জাগো নিউজকে বলেন, একই তথ্য দিয়ে জীব ও ভূ-বিজ্ঞান অনুষদে (এফ ইউনিটে) আবেদনের প্রবেশপত্র পেলেও বিজ্ঞান অনুষদ (ডি ইউনিটে) বলা হচ্ছে আবেদন প্রক্রিয়া ভুল।

ওই শিক্ষার্থীর অভিযোগ, কর্তৃপক্ষের ভুল শিক্ষার্থীদের ওপর অন্যায়ভাবে চাপানো হচ্ছে।

এ বিষয়ে ভর্তি পরীক্ষা সহায়ক আইটি উপ-কমিটির সদস্য সচিব ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক মুহা. শামসুজ্জামান জাগো নিউজকে বলেন, আবেদনের সময় সাধারণ শিক্ষার্থী এবং ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের (‘এ’ লেভেল, ‘ও’ লেভেল) জন্য পৃথকভাবে আবেদনের পদ্ধতি দেয়া ছিল। আবেদনকারীরা ভুল করে ইংরেজি মাধ্যমের পদ্ধতি অনুসরণ করায় এ ভুল হয়েছে। যাদের আবেদন প্রক্রিয়ায় ভুল আছে তাদের পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ দেয়া হচ্ছে না।

যদিও আবেদনকারী শিক্ষার্থীদের দাবি, সঠিকভাবে ফরম পূরণ ও টাকা পরিশোধ করেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অব্যবস্থাপনায় এমনটি হচ্ছে। আবেদনে ভুল বা শর্ত পূরণ না হলে তারা তাৎক্ষণিক জানিয়ে দিতে পারতেন। তাহলে শিক্ষার্থীদের এ ভোগান্তিতে পড়তে হতো না।

এর আগে ত্রুটিপূর্ণ ও শর্তপূরণ করতে না পারা শিক্ষার্থীদের আবেদনের টাকা ফেরত দেয়ার সিদ্ধান্ত জানানো হয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। যদিও টাকা ফেরত দেয়ার ব্যাপারে বিস্তারিত প্রক্রিয়া জানায়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইব্রাহীম কবীর জাগো নিউজকে বলেন, অনেক শিক্ষার্থী প্রবেশপত্র উত্তোলনের জন্য লিখিতভাবে আবেদন করেছেন। বিষয়টি আইটি উপ-কমিটি দেখছে।

সজীব হোসাইন/আরএআর/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :