কুবির ৭২২ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক কুমিল্লা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৮:৪৯ এএম, ০৮ এপ্রিল ২০২১
ফাইল ছবি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রায় ৭২২ জন শিক্ষক-শিক্ষার্থীর তথ্য ফাঁস হয়েছে। ব্যবহারকারীর গোপন নম্বরসহ ব্যক্তিগত তথ্য প্রকাশ করেছে একটি লো-লেভেল হ্যাকিং প্ল্যাটফর্ম প্রযুক্তি।

বাংলাদেশের প্রায় ৩৮ লাখ ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে এ চক্রটি।

গত শনিবার (১০ এপ্রিল) বিজনেস ইনসাইডার এ তথ্য প্রকাশ করেছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়।

তথ্য ফাঁস হওয়ার তালিকায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট পরিচয় প্রোফাইলে রয়েছে এমন ৭২২ ফেসবুক ব্যবহারকারী রয়েছেন। তালিকায় ব্যাবহারকারীদের ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্ম তারিখ, প্রোফাইল ও ই-মেইল ঠিকানা উল্লেখ করা হয়েছে। এ তালিকায় বিশ্ববিদ্যালয়ের নানা বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী রয়েছেন।

হ্যাকিংয়ের শিকার এই ব্যবহারকারীদের নাম ঢাকার বেসরকারি ইউনিভার্সিটি অফ স্কলার্সের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলোজি বিভাগের কিছু শিক্ষার্থীর সংগ্রহ করা তালিকা থেকে জানা গেছে। আইডি খোঁজার ক্ষেত্রে তারা 'Comilla University’ এবং ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়' এই কিওয়ার্ডগুলো ব্যবহার করেছে।

কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান পার্থ চক্রবর্তী বলেন, ‘ফেসবুক তিনটি কারণে হ্যাক হতে পারে। প্রায় সময় আমাদের কাছে অনেক লিংক আসে যাতে প্রবেশ করলে তথ্য চলে যায় হ্যাকারদের হাতে। আরেকটি হচ্ছে অনেকে নিজের নামে বা ফোন নাম্বার দিয়ে পাসওয়ার্ড দেন। এতে করেও তথ্য চুরি হতে পারে’।

‘আবার অনেক সময় ভাইরাসের মাধ্যমে তথ্য হ্যাকারদের কাছে চলে যেতে পারে। এসব বিষয়ে সর্তক থাকতে হবে’।

১০৬ দেশের মধ্যে সবচেয়ে বেশি তথ্য ফাঁস হয়েছে যুক্তরাষ্ট্রের ফেসবুক ব্যবহারকারীদের। সেখানে প্রায় তিন কোটি ২০ লাখ ব্যবহারকারীর তথ্য প্রকাশ করা হয়েছে। এছাড়া রয়েছে যুক্তরাজ্যের এক কোটি ১০ লাখ ও ভারতের ৬০ লাখ ব্যবহারকারীর গোপনীয় তথ্য।

তবে ফেসবুক কর্তৃপক্ষ এ বিষয়ে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি। এর আগে গত কয়েক বছরে বেশ কয়েকবার বিশ্বের বৃহত্তম এ সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য ফাঁস হয়েছে।

সম্প্রতি ফাঁস হওয়া তালিকায় বিশ্বের ১০৬ দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর নাম রয়েছে বলে জানা যায়। এছাড়া বিনা খরচে এসব তথ্য অনলাইনে বিক্রি করা হচ্ছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে উল্লেখ করা হয়।

এসএমএম/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]