স্বল্পমূল্যের ডাটা প্যাকের অভাবে ক্লাস থেকে বঞ্চিত শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক কুমিল্লা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১২:১১ পিএম, ০২ মে ২০২১
ফাইল ছবি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীদের স্বল্পমূল্যে ইন্টারনেট ডাটা প্যাক দেয়ার আশ্বাস দেয়া হলেও অর্থনৈতিক সঙ্কটে শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি এ প্রকল্প। ফলে অনেক শিক্ষার্থীই বঞ্চিত হচ্ছেন অনলাইন ক্লাস থেকে।

জানা যায়, ২০২০ সালের ১৮ মার্চ থেকে করোনা ভাইরাস মোকাবিলায় বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। একই বছরের ১৫ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু করে কুবি। তবে টেলিকম অপারেটর কোম্পানিগুলোর উচ্চমূল্যের ইন্টারনেটের কারণে অনেক শিক্ষার্থীই অনলাইন ক্লাসে অংশ নিতে পারছেন না।

অর্থনীতি বিভাগের শিক্ষার্থী কামরুল হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের বেশির ভাগ শিক্ষার্থী নিম্ন-মধ্যবিত্ত পরিবারের সন্তান। প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী এসব শিক্ষার্থীদের পক্ষে উচ্চমূল্যে ইন্টারনেট কিনে ক্লাস করা সম্ভব হয় না।

এ সমস্যা সমাধানে গত নভেম্বর মাসে শিক্ষার্থীদের কম মূল্যে ইন্টারনেট ডাটা প্যাক দেয়ার চিন্তা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেসময় দেশের শীর্ষস্থানীয় দুইটি মোবাইল ফোন অপারেটর রবি ও গ্রামীণফোন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তিতে আগ্রহ প্রকাশ করে।

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. আসাদুজ্জামান বলেন, ‘শিক্ষার্থীদের চাহিদানুযায়ী ডাটা প্যাক দিতে প্রতিমাসে বিশ্ববিদ্যালয়কে ১৮-২০ লাখ টাকা ভর্তুকি দিতে হতো। বিশ্ববিদ্যালয়ের এ টাকা দেয়ার সামর্থ্য না থাকায় অপারেটদের সঙ্গে আর চুক্তিটি করা হয়নি।'

তিনি আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের আয়ের কোনো ব্যবস্থা নেই। তবে ইউজিসি থেকে সাহায্য করা হলে আমরা হয়তো অন্য কোনো ব্যবস্থা করতে পারতাম’।

এসএমএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]