জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

সমাবর্তনে উইকেন্ড শিক্ষার্থীদের না রাখার দাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ২৬ জানুয়ারি ২০২৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ষষ্ঠ সমাবর্তনে নিয়মিত শিক্ষার্থীদের সঙ্গে অনিয়মিত উইকেন্ড শিক্ষার্থীদের (শুধু শুক্র ও শনিবার ক্লাস) সুযোগ না দেওয়ার দাবিতে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষার্থীরা। পাশাপাশি সমাবর্তন ফি কমানোসহ উইকেন্ড কোর্স বন্ধ করে নিয়মিত শিক্ষার্থীদের প্রতি শিক্ষকদের আরও যত্নশীল হওয়ার দাবি জানিয়েছেন তারা।

নিয়মিত শিক্ষার্থীদের আশঙ্কা, উইকেন্ড শিক্ষার্থীদের সমাবর্তনে অংশ নেওয়ার সুযোগ দিলে উইকেন্ড কোর্স বৈধতা পাবে। এতে সাধারণ শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা ব্যাহত হবে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে মানববন্ধনে এসব দাবি জানান শিক্ষার্থীরা।

মানববন্ধনে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাংগঠনিক সম্পাদক আলিফ মাহমুদ বলেন, ‘সমাবর্তনের মাধ্যমে উইকেন্ড নামের বাণিজ্যিক কোর্সটিকে বৈধতা দেওয়া হলে আমাদের আশঙ্কা এ বিশ্ববিদ্যালয় একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পরিণত হবে। উইকেন্ড শিক্ষার্থীদের সমাবর্তনে রাখার বিষয়ে প্রশাসন ঢাকা বিশ্ববিদ্যালয়কে উপমা হিসেবে পেশ করে আসছে। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক মূল্যায়ন পদ্ধতি, স্বাস্থ্যবিমা ইত্যাদি আছে। তাহলে এখানে নেই কেন?’

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক কনোজ কান্তি রায় বলেন, আমরা এখন পর্যন্ত জানি উইকেন্ড কোর্সের কোনো বৈধতা নেই। এভাবে অবৈধ প্রক্রিয়ায় উঠে আসা শিক্ষার্থীদের যদি সমাবর্তনে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয় তাহলে সেটি বৈধতা পেয়ে যাবে। সমাবর্তনে তাদের অন্তর্ভুক্ত করা প্রশাসনের একটি সন্ত্রাসী কর্মকাণ্ড।

সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সামী আল জাহিদ প্রীতম বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে যেখানে উইকেন্ড কোর্স বন্ধের নিদের্শনা আছে সেখানে তারা কেন এ অবৈধ পন্থাটিকে বৈধতা দেওয়ার চেষ্টা করে যাচ্ছেন সে বিষয়ে আমরা খুবই সন্দিহান। স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় হয়েও অন্য বিশ্ববিদ্যালয়কে অনুসরণ করাটা লজ্জার বিষয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরূল আলম জাগো নিউজকে বলেন, ‘উইকেন্ড শিক্ষার্থীদের আমরা ভর্তি করিয়েছি। তাদের পড়ানো হলো, সনদও দেওয়া হবে তাহলে সমাবর্তনে তাদের সুযোগ দিলে তো কোনো সমস্যা নেই। আমরা তাদের সমাবর্তনে রাখবো।’

মাহবুব সরদার/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।