ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘অডিও ফাঁস’ তদন্তে কমিটি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া
প্রকাশিত: ০৫:৩২ পিএম, ১২ মার্চ ২০২৩
ফাইল ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সালামের কন্ঠের সঙ্গে সাদৃশ্যপূর্ণ বেশ কয়েকটি অডিও ক্লিপ ফাঁসের ঘটনায় পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

রোববার (১২ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচএম আলী হাসান সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

কমিটিতে জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলামকে আহ্বায়ক ও আইসিটি সেলের সিস্টেম এনালিস্ট ড. নাঈম মোরশেদকে সদস্য সচিব করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- আইআইইআরের পরিচালক অধ্যাপক ড. মামুনুর রহমান, গণিত বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান ও আইসিটি বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাদেক আলী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিগত দুই-তিন সপ্তাহ ধরে এবং বিভিন্ন সময়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ প্রশাসন, শিক্ষকসহ বিশ্ববিদ্যালয়ের পরিবারের সদস্যদের নামে অডিও-ভিডিও ধারণ করে ফেক আইডি খুলে সেটি প্রচার করা হচ্ছে। কখনও কখনও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মাইক বাজিয়েও এ ধরনের প্রচারণা চালানো হচ্ছে।

এসব বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। বিষয়টি খতিয়ে দেখে এর নেপথ্যে মানুষদের চিহ্নিত করে একটি প্রতিবেদন জমা দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ কমিটি গঠন করেছেন।

আরও পড়ুন: অডিও ফাঁস: ক্ষমা চাইলেন ইডেন কলেজ ছাত্রলীগ সভাপতি

জানা গেছে, ১৬ ফেব্রুয়ারি থেকে কয়েক দফায় ‘ফারাহ জেবিন’ নামের একটি ফেসবুক আইডি থেকে উপাচার্যের ‘কণ্ঠ সদৃশ’ অডিও ছড়িয়ে পড়ে। পরদিন উপাচার্যের নির্দেশে ইবি থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছে রেজিস্ট্রার। পরপর কয়েকদিন ওই আইডিসহ ‘মিসেস সালাম’ নামের একটি আইডি থেকে কমপক্ষে আটটি অডিও ছড়িয়ে পড়ে। এ ঘটনাকে কেন্দ্র করে গত ১৮, ২০ ও ২২ ফেব্রুয়ারি উপাচার্যের অপসারণের দাবিতে তার কার্যালয়ের তালা দিয়ে বিক্ষোভ করেছেন চাকরিপ্রত্যাশী ছাত্রলীগের সাবেক নেতাকর্মীরা।

এদিকে গত ২০ ফেব্রুয়ারি গোপন ডিভাইসের খোঁজে উপাচার্যের কার্যালয়ে ও বাসভবনে তল্লাশি চালিয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এছাড়াও ১৯ ও ২২ ফেব্রুয়রি পৃথক বিজ্ঞপ্তির মাধ্যমে পাঁচটি নিয়োগ নির্বাচনী বোর্ড স্থগিত করে প্রশাসন। ২৩ ফেব্রুয়ারি উপাচার্যের একান্ত সচিব আইয়ূব আলীকে অব্যাহতি দেওয়া হয়।

রুমি নোমান/আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।