বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

পুনরায় ফল প্রকাশের দাবিতে শিক্ষার্থীর আমরণ অনশন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বেরোবি
প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ১৯ মার্চ ২০২৩

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ইংরেজি বিভাগে ফেল করা ছাত্রকে পাশ দেখিয়ে ফলাফল প্রকাশের অভিযোগে তুলে পুনরায় ফল প্রকাশের দাবিতে আমরণ অনশন শুরু করেছেন ওই বিভাগের শিক্ষার্থী শামীম।

রোববার (১৯ মার্চ) সকাল সাড়ে ১১টা থেকে ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের দক্ষিণ গেটের সামনে সহপাঠী শামীমের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।

পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তর ও ইংরেজি বিভাগের একাধিক সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. শামীম ইসলাম (আইডি ১৭০২০২৬, রেজি: নং-০০০০০৯৭৮৩) তৃতীয় বর্ষের দ্বিতীয় সেমিস্টারে অধ্যয়নরত। প্রথম বর্ষ দ্বিতীয় সেমিস্টারে ল্যাব পরীক্ষায় (কোর্স কোড: ENG- ১২০৬) উত্তীর্ণ হতে পারেনি। কিন্তু তৎকালীন প্রশাসনের আমলে তাকে প্রকাশিত ফলাফলে পাশ দেখানো হয়েছে। এতে সেই পরীক্ষার্থী মানোন্নয়ন পরীক্ষাও দেয়নি। তৃতীয় বর্ষের দ্বিতীয় সেমিস্টারে সেই শিক্ষার্থীর ১ম বর্ষে ফেল করার বিষয়টি প্রকাশ পায়। এতে সেই শিক্ষার্থী শামীমের সনদ প্রাপ্তিতে জটিলতা সৃষ্টি হয়। এ প্রেক্ষাপটে গত বছর ২৫ মে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ৪০তম সভার সুপারিশ ও একই বছরের ৩০ মে অনুষ্ঠিত সিন্ডিকেটের ৮৭তম সভার সিদ্ধান্ত মতে চার সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

আরও পড়ুন: ফল বিপর্যয়ে শিক্ষার্থীদের আমরণ অনশন, তদন্তে ৩ সদস্যর কমিটি

কমিটির প্রতিবেদনে তিনটি পর্যবেক্ষণে ফলাফল যাচাইকারী উপ-পরীক্ষা নিয়ন্ত্রক সামসুল হকসহ একজন কর্মচারীর অসাবধানতার কারণ উল্লেখ করা হয় হয়। প্রতিবেদনের আলোকে গত ২০২২ সালের ৩১ মে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ৪২তম সভার সুপারিশক্রমে একই সালের ১৫ নভেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেটের ৯১তম সভার অনুমোদনক্রমে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও তদন্ত কমিটির আহ্বায়ক প্রকৌশলী মোহাম্মদ আলমগীর চৌধুরী জানান, বিষয়টি বর্তমানে তদন্তাধীন।

ভুক্তভোগী শিক্ষার্থী শামীম বলেন, আমি নিম্নবিত্ত পরিবারের সন্তান। পাঁচ বছর হয়ে গেলো আমি রেজাল্ট পেলাম না। আমার ভবিষ্যৎ অনিশ্চিত। যখন আমার বন্ধুরা চাকরি করছে সেই সময় আমি বঞ্চনার শিকার হয়েছি। আমি কোনো চাকরিতে আবেদন করতে পারছি না।

আরএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।