ঢাবিতে ছায়া জাতিসংঘের অধিবেশন ৩০ মে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৮:৩৫ পিএম, ১৮ মে ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দক্ষিণ এশিয়ার বৃহত্তম ছায়া জাতিসংঘ সম্মেলনের একাদশতম সংস্করণ, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় জাতীয় ছায়া জাতিসংঘ সম্মেলন-২০২৪’ আগামী ৩০ মে শুরু হবে।

শনিবার (১৮ মে) বিকেলে অধিবেশন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করে আয়োজক সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠন (ডিইউমুনা)।

অধিবেশনটি বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আগামী ৩০ মে শুরু হয়ে ২ জুন পর্যন্ত চলবে। এবারের অধিবেশনের মূল প্রতিপাদ্য বিষয় হলো- ‘সংঘাতের ঊর্ধ্বে স্থায়িত্ব: ন্যায্য শান্তি প্রতিষ্ঠায় সম্মিলিত উদ্যোগ’। ২০১২ সাল থেকে অত্যন্ত সুষ্ঠুভাবে শিক্ষামূলক এই অধিবেশনের আয়োজন করে আসছে ডিইউমুনা।

এবারের অধিবেশনে অংশগ্রহণ করবেন দেশ-বিদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আসা ৫০০ জনেরও বেশি প্রতিনিধি। যারা মোট ১১টি কমিটিতে আলোচনা করবেন গুরুত্বপূর্ণ বৈশ্বিক সমস্যা নিয়ে। এছাড়াও থাকবেন ৫০ জনেরও বেশি কার্যনির্বাহী বোর্ড সদস্য, প্রায় ৫০ জন সেক্রেটারিয়েট বোর্ড সদস্য এবং প্রায় ৬০ জন সংগঠক। অংশগ্রহণকারীদের স্বতঃস্ফূর্ততা ও পেশাদারী মনোভাব আয়োজনটিকে সফলতা দেবে বলে আশাপ্রকাশ করে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে ডিইউমুনার সভাপতি ও ডানমান অধিবেশনের মহাসচিব এস এম নাহিয়ান ইসলাম বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করে আজ বিশ্বব্যাপী ডিইউমুনার বিচরণই আমাদের ইতিবাচক ভবিষ্যতের বার্তা বহন করে। সব সংঘাতের ঊর্ধ্বেই আমরা চাই পৃথিবীতে সহানুভূতি ও সহনশীলতা বিরাজ করুক যার প্রেক্ষিতে এবারের সম্মেলনে আমরা শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ঐক্যবদ্ধ প্রচেষ্টা নিয়ে কাজ করব।

নাহিয়ান ইসলাম ১১টি কমিটির কথা উল্লেখ করে বলেন, অধিবেশনে পাঁচটি নতুন কমিটি অন্তর্ভুক্ত করা হয়। নতুন কমিটিগুলো হলো: আফ্রিকান ইউনিয়ন (এইউ), ইউনাইটেড নেশনস অফিস ফর ডিজাস্টার রিস্ক রিডাকশন (ইউএনডিআরআর), কমিটি অন দ্য পিসফুল ইউজেস অব আউটার স্পেস (সিওপিইউওএস), উত্তর আটলান্টিক চুক্তি সংগঠন মিলিটারি কমিটি এবং ব্রিকস প্লাস সামিট। ব্রিকস প্লাস সামিটে বাংলাদেশের ছায়া জাতিসংঘ সার্কিটে প্রথমবারের মতো এসেছে ডাবল ডেলিগেশন। এছাড়াও এবার বিশেষভাবে বেশ কয়েকটি কমিটিতে দুইটি করে আলোচ্যসূচি নিয়ে আলোচনা করা হবে।

এছাড়াও সম্মেলনে উপস্থিত ছিলেন ডানমান-২০২৪ এর উপমহাসচিব হোসেইন আজমল প্রান্ত, মহাপরিচালক মো. আসিফুজ্জামান অর্পণ, সংগঠনটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নওশিন ফাতমি এবং প্রচার সম্পাদক আদৃতা আরিফ। তরুণদের দক্ষতা বিকাশ ও সমসাময়িক পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে চলতে ডিইউমুনা ও ডানমান-এর ইতিবাচক ভূমিকা নিয়ে সংবাদ সম্মেলনে আলোচনা হয়।

এমএইচএ/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।