হাওরে সঙ্কটের জন্য দায়ীদের যেন ছাড় দেয়া না হয়


প্রকাশিত: ১১:৫০ এএম, ০৯ মে ২০১৭

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল বলেছেন, পাহাড়ি ঢল ও শিলাবৃষ্টিতে ফসলহানি শুধু একটি মহা সঙ্কটই নয়, বরং এটি একটি জাতীয় দুর্যোগ। কেবল প্রাকৃতিক কারণেই নয় মানবসৃষ্ট দুর্নীতির কারণে এ দুর্যোগের সৃষ্টি হয়েছে। আমরা যেমন হানাদারদের হাতে দেশ ছেড়ে দেইনি তেমনি দুর্নীতিবাজদের হাতে এই দেশকে ছেড়ে দিতে পারি না।

তিনি বলেন, এ সঙ্কটের পেছনে প্রকৃতি যেমন রয়েছে, তেমনি এটা মানবসৃষ্ট। যারা এজন্য দায়ী তাদের বিচার করতে হবে। দুর্নীতিবাজদের যেন কোনো ছাড় দেয়া না হয়।

মঙ্গলবার বেলা পৌনে ৪টায় সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা পরিষদ প্রাঙ্গণে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা আয়োজিত কৃষক সমাবেশে তিনি এসব কথা বলেন।

সুলতানা কামাল বলেন, আমরা চাই দুর্নীতির কারণগুলো সঠিকভাবে চিহ্নিত করা হোক। যাদের কারণে কৃষকরা এ মহাদুর্যোগের মুখোমুখি হয়েছেন তাদের বিরুদ্ধে অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হোক।

সংগঠনের সভাপতি কাসমির রেজার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক পীযূষ রঞ্জন পুরকায়স্থের পরিচালনায় বক্তব্য রাখেন নিজেরা করি সংগঠনের প্রধান নির্বাহী খুশি কবির, এটিএন নিউজের প্রধান নির্বাহী সম্পাদক মুন্নি সাহা, এএলআরডি’র প্রধান নির্বাহী শামসুল হুদা, মানবাধিকারকর্মী অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল প্রমুখ।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কৃষক সানজব উস্তার, শাহীন রেজা, আব্দুল আহাদ, আব্দুল শহীদ, কৃষাণী অজুফা বেগম, শিক্ষক গোলাম সারোয়ার লিটন, সাংবাদিক আমিনুল ইসলাম, ব্যবসায়ী রতন গাঙ্গুলী, আলমাছ মিয়া প্রমুখ।

বক্তারা আগামী ফসলরক্ষা বাঁধ সংস্কারে তদারকির জন্য বাংলাদেশ সেনাবাহিনী সম্পৃক্ত করা, হাওর মন্ত্রণালয় স্থাপন করা, নদী খননসহ বিভিন্ন দাবি উত্থাপন করেন।

রাজু আহমেদ রমজান/এএম/পিআর

আপনার মতামত লিখুন :