দুই পার্বত্য জেলায় টেলিটকের সংযোগ বিচ্ছিন্ন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি রাঙ্গামাটি
প্রকাশিত: ০৩:৫০ পিএম, ২৭ নভেম্বর ২০১৭

বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) অপটিক্যাল ফাইবার কেটে যাওয়ায় দুই পার্বত্য জেলা রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে সরকারি মোবাইল ফোন অপারেটর টেলিটকের সংযোগ দুই দিন ধরে বিচ্ছিন্ন রয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন এ দুই জেলার প্রায় দেড় লাখ গ্রাহক। বন্ধ হয়ে পড়েছে বিটিসিএল’র থ্রিজি সেবাও। রোববার সকাল থেকে এ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

সংশ্লিষ্টরা জানান, বৈদ্যুতিক খুঁটি স্থাপনের কারণে রাঙ্গামাটি-খাগড়াছড়ি প্রধান সড়কের কোনো এক স্থানে অপটিক্যাল ফাইবার কেটে গেছে। বিচ্ছিন্ন সংযোগ ঠিক করতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এ ঘটনার জন্য বিদ্যুৎ বিভাগকে দায়ী করে রাঙ্গামাটি টেলিটকের কর্মকর্তা অনুমদর্শী তঞ্চঙ্গ্যা বলেন, জবাবদিহিতা না থাকায় এমন ঘটনা ঘটেছে।

তিনি জানান, রাঙ্গামাটি শহরের ভেদভেদী এলাকা থেকে মাইক্রোওয়েভ লাইনে রাঙ্গামাটি ও খাগড়াছড়ি সদরে টেলিটকের লাইন সংযুক্ত করা হয়েছে। কেটে যাওয়া লাইনটি মূল বিটিসিএল অপটিক্যাল ফাইবার হওয়ায় মাইক্রোওয়েভ দিয়ে সংযোগ স্থাপন করা সম্ভব হচ্ছে না। ফলে রাঙ্গামাটি অঞ্চলের এক লাখের অধিক এবং খাগড়াছড়ি সদরের অন্তত ৫০ হাজার টেলিটকের গ্রাহক দুই দিন ধরে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। তবে খাগড়াছড়ি সদরের থ্রিজি নেটওয়ার্ক বন্ধ থাকলেও টুজি চালু আছে বলে জানান এই টেলিটক কর্মকর্তা।

এদিকে টেলিটকের সংযোগ বিকল থাকায় ব্যাপক ভোগান্তিতে পড়েছেন সাংবাদিক ও ব্যবসায়ীসহ সাধারণ গ্রাহকরা। রাঙ্গামাটির স্থানীয় সংবাদকর্মীরা বলেন, টেলিটকের নেটওয়ার্ক না থাকায় শহরে থেকেও টেলিযোগাযোগে বিচ্ছিন্ন হয়ে আছি। পেশাগত দায়িত্ব পালনে পড়তে হয়েছে বিড়ম্বনার মধ্যে। দুই দিন ধরে একটি লাইন বিকল হয়ে পড়ে থাকবে এটা মেনে নেয়া যায় না।

শহরের প্রধান বাণিজ্যিক কেন্দ্র বনরূপার ‘টেকভেলি’ নামের ইন্টারনেট ব্যবসায়ী মো. হালিম শেখ বলেন, বিটিসিএল’র ব্রডব্যান্ড নেটওয়ার্ক না থাকায় ফরম পূরণসহ অনলাইনে যাবতীয় কার্যক্রম অচল হয়ে রয়েছে। কোনো রকম আবেদন অনলাইনে করা যাচ্ছে না। বিকল্প হিসেবে গ্রামীণফোন ব্যবহার করলেও তা খুব ধীর গতির। ফলে দুই দিন ধরে ব্যবসা প্রতিষ্ঠানে বসে অলস সময় কাটছে।

মোবাইল ফোনের রিচার্জ ব্যবসায়ী উত্তম সেন বাবুল বলেন, দুই দিন ধরে টেলিটক গ্রাহকদের রিচার্জ দিতে পারছি না। নেটওয়ার্ক নেই, কলও বন্ধ। বিরক্তিকর লাগছে। মনে হয় না শহরে আছি।

রাঙ্গামাটি সরকারি কলেজের উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থী সাদিয়া আফরিন নোভা বলেন, টেলিটকের নেটওয়ার্ক না থাকায় দুই দিন ধরে স্বজন ও বন্ধুদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে আছি।

সুশীল প্রসাদ চাকমা/আরএআর/আইআই

আপনার মতামত লিখুন :