আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার দেবে ২ মাফলার বীর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক রাজশাহী
প্রকাশিত: ০৭:১৬ এএম, ২২ ডিসেম্বর ২০১৭
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার দেবে ২ মাফলার বীর

এবারের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার দেবে ‘মাফলার বীর’ ও ‘ট্রেন রক্ষার বীর সৈনিক’ খ্যাত রাজশাহীর সিহাবুর রহমান (৬) ও লিটন আলী (৭)।

উৎসবে অংশ নেয়া শিশু বিভাগের শ্রেষ্ঠ পুরস্কারটি তুলে দেবে ‘আড়ানীর এ দুই নায়ক’। আগামী ১৩ জানুয়ারি ঢাকায় রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে।

শুক্রবার সকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ফেসবুক স্ট্যাটাসে এ তথ্য জানান। সকালে সিহাবুর ও লিটনের বাড়িতেও যান তিনি। এ দুই শিশুর পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটান স্থানীয় এই সংসদ সদস্য।

‘আড়ানীর নায়ক’ হ্যাস ট্যাগ দিয়ে শাহরিয়ার আলম ফেসবুকে লিখেছেন- ‘জানুয়ারি ১৩ তারিখ থেকে ঢাকায় শুরু হওয়া রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শিশু বিভাগের শ্রেষ্ঠ পুরস্কারটি লিটন এবং শিহাব দুজন মিলে বিজয়ীর হাতে তুলে দেবে। এর মাধ্যমে ৬৪টি দেশ জেনে যাবে তাদের বীরত্বগাথা।’

গত সোমবার (১৮ ডিসেম্বর) বাড়ির পাশের রেললাইন ভাঙা দেখে মাফলার দেখিয়ে তেলবাহী একটি ট্রেন থামিয়ে দেয় সিহাবুর ও লিটন। এতে দুর্ঘটনার কবল থেকে রক্ষা পায় ৩২ বগির বিশাল ট্রেনটি।

এ ঘটনার পরই শাহরিয়ার আলম দুই শিশুকে ‘আড়ানীর নায়ক’ উপাধি দিয়ে তাদের পড়াশোনার দায়িত্ব নেয়ার ঘোষণা দেন। পরদিন পশ্চিম রেলের পাকশি বিভাগ ও উপজেলা প্রশাসন সংবর্ধনা দেয় সিহাবুর ও লিটনকে।

গতকাল বৃহস্পতিবার তাদের ‘ট্রেন রক্ষার বীর সৈনিক’ উপাধি দেয় রেলপথ বিভাগ। ওই দিন সকালে আনুষ্ঠানিক সংবর্ধনা দেয় বিভাগীয় প্রশাসন।

ঝিনা গ্রামের সুমন আলীর ছেলে সিহাব এবং শহীদুল ইসলামের ছেলে লিটন। সিহাব ঝিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণিতে এবং লিটন একই স্কুলে পড়ে দ্বিতীয় শ্রেণিতে লেখাপড়া করে। একেবারেই হতদরিদ্র পরিবারের সন্তান তারা। প্রতিদিনই সংবর্ধনায় সিক্ত হচ্ছে ট্রেন রক্ষা করে আলোচনায় আসা এ দুই শিশু।

ফেরদৌস সিদ্দিকী/এফএ/পিআর