কেন্দ্রে দেরিতে ঢোকা পরীক্ষার্থীদের তালিকা করা হবে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি পঞ্চগড়
প্রকাশিত: ০৬:১৭ পিএম, ০১ এপ্রিল ২০১৮ | আপডেট: ০৬:৪১ পিএম, ০১ এপ্রিল ২০১৮

পঞ্চগড়ে পরীক্ষা কেন্দ্র থেকে ২০০ মিটারের মধ্যে সব ধরনের মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি কেন্দ্র থেকে দুই কিলোমিটারের মধ্যে মোবাইল ব্যবহারকারীদের প্রতিও বিশেষ নজর রাখা হবে।

এছাড়া পরীক্ষা শুরুর আধা ঘণ্টা পর কেন্দ্রে ঢোকা পরীক্ষার্থীদের তালিকা করা হবে। পরীক্ষা কেন্দ্রের দায়িত্বরত কক্ষ পরিদর্শক, শিক্ষক, প্রশাসনের কর্মকর্তা, সাংবাদিকসহ ভ্রাম্যমাণ পরিদর্শকরাও মোবাইল ফোন নিয়ে কেন্দ্রে ঢুকতে পারবেন না।

এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে রোববার সকালে জেলা প্রশাসন আয়োজিত এক জরুরি সভায় এসব তথ্য জানানো হয়।

তবে প্রতি কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (কেন্দ্রসচিব) একটি পুরনো মডেলের এনালগ (ইন্টারনেট ও ক্যামেরাবিহীন নন এনড্রোয়েট) ফোন ব্যবহার করতে পারবেন।

এবার এইচএসসি পরীক্ষায় জেলায় এইচএসসি, আলিম, ভকেশনাল ও ব্যবসায় ব্যবস্থাপনা বিষয়ে ২২টি পরীক্ষা কেন্দ্রে ১১ হাজার ৭৮৭ জন পরীক্ষার্থী অংশ নেবেন। এজন্য প্রত্যেক কেন্দ্রে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা রাখা হবে।

জেলা প্রশাসক মো. জহিরুল ইসলাম বলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নির্দেশনা মতে, এইচএসসি পরীক্ষা চলাকালীন সব প্রকার কোচিং সেন্টার ও ফটোস্ট্যাট দোকান বন্ধ থাকবে। কেন্দ্রের মধ্যে কেউ কোনো প্রকার মোবাইল ফোন বা ইলেকট্রিক ডিভাইস নিয়ে ঢুকতে পারবে না। দুই কিলোমিটারের মধ্যে মোবাইল ফোন ব্যবহারকারীদের গতিবিধির ওপর বিশেষ নজর রাখা হবে। পরীক্ষা শুরুর আধা ঘণ্টা দেরিতে আসা পরীক্ষার্থীদের তালিকা করা হবে। তবে সাংবাদিকরা মূল ফটকে রাখা রেজিস্ট্রারে নাম-পরিচয় লিপিবদ্ধ করে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন।

সফিকুল আলম/এএম/জেআইএম