অনির্দিষ্টকালের ধর্মঘটে যাচ্ছে খুলনার জ্বালানি ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক খুলনা
প্রকাশিত: ১০:২৮ এএম, ১১ এপ্রিল ২০১৯

জ্বালানি তেল বিক্রয়ের প্রচলিত কমিশন কমপক্ষে সাড়ে সাত শতাংশ প্রদানসহ ১৫ দফা দাবিতে আগামী ১৬ এপ্রিল থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে খুলনা বিভাগসহ বৃহত্তর ফরিদপুর জেলার সকল ট্যাংকলরী মালিক-শ্রমিক ও জ্বালানি তেল ব্যবসায়ীরা। ধর্মঘট চলাকালে তেল উত্তোলন বিপণন ও পরিবহন বন্ধ থাকবে।

খুলনা জ্বালানি তেল পরিবেশক সমিতির অফিস সচিব সরোজ দাস পিন্টু জানান, ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে গত ২৫ ফেব্রুয়ারি খুলনা বিভাগসহ বৃহত্তর ফরিদপুর জেলার সকল ট্যাংকলরী মালিক-শ্রমিক ও জ্বালানি তেল ব্যবসায়ীদের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক থেকে ধর্মঘটের সিন্ধান্ত নেয়া হয়, যা পরে মন্ত্রণালয়কে অবহিত করা হয়।

মন্ত্রনালয় চিঠি পেয়ে তেল ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করার জন্য দশজনের নামের তালিকা চেয়ে পাঠালেও পরে আর কোন আলোচনাই হয়নি। ৩০ মার্চ আবারও বৈঠকে বসেন তেল ব্যবসায়ীরা। বৈঠকে ১৬ এপ্রিল থেকে তেল উত্তোলন বিপণন ও সরবরাহ বন্ধ রাখার সিদ্ধান্ত হয়।

১৫ দফা দাবির মধ্যে আরও রয়েছে- জ্বালানি তেল বলাকা কমিশন এজেন্ট নাকি উৎপাদনকারী প্রতিষ্ঠান? বিষয়টি সুনির্দিষ্টি করতে হবে, প্রিমিয়াম পরিশােধ সাপেক্ষে ট্যাংকলরী শ্রমিকদের ৫ লাখ টাকা দুর্ঘটনা বীমা প্রথা প্রণয়ন করতে হবে, ট্যাংকলরী ভাড়া বৃদ্ধি করতে হবে, পেট্রোল পাম্পের জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের লাইসেন্স গ্রহণ বাতিল করতে হবে, পরিবেশ অধিদফতরের লাইসেন্স গ্রহণ বাতিল করতে হবে, পেট্রোল পাম্পের অতিরিক্ত পাবলিক টয়লেট, জেনারেল স্টোর ও ক্লিনার নিয়োগের বিধান বাতিল করতে হবে, সড়ক ও জনপথ বিভাগে কর্তৃক পেট্রোল পাম্পের প্রবেশদ্বারের ভূমির জন্য ইজারা গ্রহণের প্রথা বাতিল করতে হবে।

আলমগীর হান্নান/এমএসএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :