ভারতে জেল খেটে দেশে ফিরলেন দুই তরুণীসহ তিনজন

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি বেনাপোল (যশোর)
প্রকাশিত: ০৮:৫৫ পিএম, ২৩ মে ২০১৯

ভালো কাজের প্রলোভনে পড়ে ভারতে পাচার হওয়া দুই তরুণী ও এক যুবক বিভিন্ন মেয়াদে জেল খেটে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল চেকপোস্ট হয়ে দেশে ফিরেছেন। বৃহস্পতিবার দুপুর ১টার সময় ভারতীয় ইমিগ্রেশন পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করে।

এরা হলেন- নড়াইলের কালিয়া উপজেলার বাবুপুর গ্রামের আকরাম শেখের ছেলে আয়ুব শেখ (৪৪), একই উপজেলার পুরুলিয়া গ্রামের ইলিয়াছ শেখের মেয়ে লিনা খাতুন ওরফে সুমা (২৩) ও যশোরের সিরাজগঞ্জ গ্রামের আজিজ মোল্যার মেয়ে সোনালী মন্ডল ওরফে শেফালী খাতুন (২৪)।

বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের উপ-পরিদর্শক (এসআই) রবিউল ইসলাম পলাশ জানান, ভালো কাজের প্রলোভনে এরা ভারতের গুজরাট ও মহারাষ্ট্রের গুহায় গিয়ে সে দেশের পুলিশের কাছে ধরা পড়ে। এরপর আদালতের মাধ্যমে ‘প্রটাকশন’ নামের একটি শেল্টার হোমে দুই তরুণী পাঁচ মাস ২০ দিন ও গুজরাট জেলখানায় আয়ুব শেখ ৩১ মাস জেল খাটার পর বৃহস্পতিবার দুপুরে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফেরে। তাদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে রাইটস যশোর নামের একটি মানবাধিকার সংস্থার কাছে তুলে দেয়া হবে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার জন্য।

রাইটস যশোরের এরিয়া কোয়ার্ডিনেটর তৌফিকুজ্জামান বলেন, রাইটসের মাধ্যমে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি চালাচালির একপর্যায়ে তাদের বিশেষ ট্র্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফিরিয়ে আনা হয়। ফেরত আসাদের বেনাপোল পোর্ট থানার আনুষ্ঠানিকতা শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

জামাল হোসেন/আরএআর/এমকেএইচ