সড়কে ধান ফেলে কৃষকের প্রতিবাদ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নওগাঁ
প্রকাশিত: ০২:৩০ পিএম, ২৫ মে ২০১৯

ধানসহ সকল কৃষি পণ্যের ন্যায্য মূল্যে নির্ধারণ ও কৃষিখাতে পর্যাপ্ত ভর্তুকির দাবিতে নওগাঁর পত্নীতলায় সড়কে ধান ফেলে প্রতিবাদ করেছেন কৃষকরা। শনিবার সকাল ১০টায় উপজেলার মধইল বাজারে প্রগতি সোশ্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশনের আয়োজিত মানববন্ধন থেকে এ প্রতিবাদ জানানো হয়।

‘বাঁচলে কৃষক বাঁচবে দেশ, গড়বো সোনার বাংলাদেশ’ স্লোগানে নিয়ে মানববন্ধনে এলাকার কৃষকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন। এতে বক্তব্য দেন প্রগতি সোশ্যাল ওয়েলফেয়ার অর্গানাইজেশনের প্রধান উপদেষ্টা বিশিষ্ট সমাজসেবক সাইদুর ইসলাম চৌধুরী বাদল, সংগঠনের চেয়ারম্যান আবু হোসেন, সম্পাদক জিয়াউল হক, সংগঠনের ভাইস চেয়ারম্যান সুলতান মাহমুদ, যুগ্ম মহাসচিব শহিদুল ইসলাম রুপক, শিক্ষা সম্পাদক সামিউল ফারুক, তারেক প্রমুখ।

বক্তারা বলেন, কৃষকরা মাথার ঘাম পায়ে ফেলে ধান উৎপাদন করছেন। ধান উৎপাদনে কৃষকের শ্রম ব্যয় ও অন্যান্য উপকরণের মূল্য বৃদ্ধি পেয়েছে। ফলে সঙ্গত কারণে ধান উৎপাদন ব্যয় বৃদ্ধি পেয়েছে। কিন্তু কৃষক ন্যায্য মূল্যে ধান বিক্রি করতে পারছেন না। তাই কৃষকের ন্যায্য মূল্যে ধানসহ কৃষি পণ্য সরকারকে ক্রয় করার আহ্বান জানান।

কৃষকরা বলেন, সরকার ধানের যে দাম নির্ধারণ করে দিয়েছে যদি ওই দামে তারা বাজারে ধান বিক্রি করতে পারতেন কিছুটা হলেও লাভ থাকতো। কিন্তু তাদের লোকসান দিয়ে ধান বিক্রি করতে হচ্ছে। কৃষকরা যদি লাভ না পান, উৎসাহ না পান, তাহলে এক সময় ধান উৎপাদনে আগ্রহ হারিয়ে ফেলবে। এক সময় খাদ্য নিরাপত্তা হুমকির মুখে পড়বে। তাই কৃষককে বাঁচাতে ধানের ন্যায্য মূল্য বৃদ্ধি করা দরকার।

মানববন্ধন থেকে প্রধানমন্ত্রীর প্রতি ধানের মূল্য বৃদ্ধির জন্য পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানানো হয়।

আব্বাস আলী/আরএআর/জেআইএম

আপনার মতামত লিখুন :