১০ দিন পর সচল বাংলাবান্ধা স্থলবন্দর

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পঞ্চগড়
প্রকাশিত: ০৪:২১ পিএম, ১৯ আগস্ট ২০১৯

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে টানা ১০ দিন বন্ধের পর সোমবার সকাল থেকে আবারও সচল হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা স্থলবন্দর। ঈদ উপলক্ষে গত ৯ আগস্ট থেকে ১৮ আগস্ট পর্যন্ত এই স্থলবন্দরে আমদানি রফতানি কার্যক্রম বন্ধ ছিল। ফলে এই বন্দর দিয়ে বাংলাদেশের সঙ্গে ভারত, নেপাল ও ভুটানের মধ্যে ১০ দিন ধরে সকল প্রকার পণ্যের আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ ছিল। তবে পাসপোর্টধারী যাত্রীদের পারাপারের জন্য বাংলাবান্ধা স্থলবন্দর ইমিগ্রেশন চেকপোস্টের কার্যক্রম স্বাভাবিক ছিল।

পঞ্চগড় আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশন ও স্থলবন্দর সূত্র, বাংলাবান্ধা স্থলবন্দর লিমিটেড, ইজারাদার প্রতিষ্ঠান এটিআই লিমিটেড, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন, আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশন ও শ্রমিক সংগঠনগুলোর যৌথ সিদ্ধান্তে ঈদুল আজহা উপলক্ষে বাংলাবান্ধা স্থলবন্দর ১০ দিন বন্ধ রাখা হয়। ঈদের পর সোমবার সকালে উভয় দেশের মধ্যে পাথরসহ বিভিন্ন পণ্য আমদানি-রফতানির মধ্য দিয়ে আবারও কর্মচঞ্চল হয়ে উঠেছে বাংলাবান্ধা স্থলবন্দর।

পঞ্চগড় আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদি হাসান খান বাবলা বলেন, উভয় পক্ষের সিদ্ধান্তে ঈদুল আজহা উপলক্ষে বাংলাবান্ধা স্থলবন্দর টানা ১০ দিন বন্ধ ছিল। ঈদের কারণে আমদানি রফতানি বন্ধ রাখার সিদ্ধান্তের বিষয়টি ভারতের নর্থবেঙ্গল এক্সপোর্টারস অ্যাসোসিয়েশনসহ তিন দেশের বাংলাবান্ধা স্থলবন্দর সংশ্লিষ্ট ব্যবসায়ী নেতাদের জানানো হয়। সোমবার সকালে ভারত থেকে প্রায় ১২৫টি ট্রাকভর্তি পাথর আমদানি করা হয়েছে। অন্যদিকে এই বন্দর দিয়ে ২০ থেকে ২৫টি ট্রাকে ভুট্টা এবং কাঁচা পাট ভারতে রফতানি করা হয়েছে। দিনের মধ্যেই কয়েক ট্রাক পাথর আমদানির কথা রয়েছে।।

সফিকুল আলম/আরএআর/এমকেএইচ