হাওরে জ্যোৎস্না উৎসব হবে না

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সুনামগঞ্জ
প্রকাশিত: ০৯:০০ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৯

পরিবেশ বিপর্যয়ের আশঙ্কায় এবার সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওরে জ্যোৎস্না উৎসব হবে না বলে জানিয়েছে উপজেলা প্রশাসন।

যদিও মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করে আগামী শনিবার (১৪ সেপ্টেম্বর) মাটিয়ান হাওরে জ্যোৎস্না উৎসব আয়োজনের কথা জানিয়েছেন তাহিরপুর উপজেলার সাবেক চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল। ওই দিন রাতে নৌকায় থেকে সেখানে জ্যোৎস্না উৎসব উপভোগের কথা ছিল।

বৃহস্পতিবার তাহিরপুর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, হাওরে জ্যোৎস্না উৎসব বা কোনো ধরনের আয়োজনের অনুমতি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দেয়া হয়নি।

মাটিয়ান হাওর বিশ্বের দ্বিতীয় রামসার সাইট টাঙ্গুয়ার হাওরের খুবই নিকটবর্তী হওয়ায় পরিবেশ প্রকৃতির বিপর্যয়ের কথা চিন্তা করে এখানে কোনো উৎসব করতে দেয়া হবে না বলে জানিয়েছে উপজেলা প্রশাসন। এককথায় প্রশাসনের পক্ষ থেকে জ্যোৎস্না উৎসব বা হাওরের মধ্যে নৌকা নিয়ে কোনো অনুষ্ঠানের অনুমতি নেই।

কেউ যদি জোরপূর্বক কিছু করতে চায় তাহলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে তা দমন করা হবে। যারা এটি করবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও জানায় প্রশাসন।

তাহিরপুর উপজেলার সাবেক চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন, এখন পর্যন্ত উৎসব ঠিক আছে। প্রশাসনের পক্ষ থেকে নিষেধ করা হয়নি। এখন আমি সুনামগঞ্জে আছি, জেলা প্রশাসকের সঙ্গে দেখা করে বিষয়টি নিয়ে আলোচন করব।

তাহিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. মুসতাসির হাসান পলাশ বলেন, হাওরে উৎসবের ব্যাপারে আমরা অবগত নই। পর্যটকরা এলে কোনো বাধা নেই। হাওরের পরিবেশ বিপর্যয় হোক এমন কোনো কাজ করতে দেয়া হবে না। উৎসবের ব্যাপারে আমাদের সঙ্গে কথা হয়নি আয়োজকদের।

মোসাইদ রাহাত/এএম/এমকেএইচ