মাঠ পরিষ্কার করতে গিয়ে শতাধিক ছাত্রী অসুস্থ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মানিকগঞ্জ
প্রকাশিত: ০৬:০১ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৯

মানিকগঞ্জের সাটুরিয়ায় স্কুলের মাঠ পরিষ্কার করতে গিয়ে শতাধিক ছাত্রী অসুস্থ হয়ে পড়েছে। বুধবার বেলা ১১টার দিকে উপজেলার দরগ্রাম বহুমুখী উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। অসুস্থ শিক্ষার্থীদের পার্শ্ববর্তী হরিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ স্থানীয় বিভিন্ন হাসপাতলে চিকিৎসা দেয়া হয়েছে।

এদিকে এ ঘটনায় বিক্ষুব্ধ অভিভাবকরা স্কুলে জড়ো হয়ে বিক্ষোভ মিছিল করে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

শিক্ষার্থী ও অভিভাবকরা জানান, সকালে বিদ্যালয়ের নিয়মিত সমাবেশ অনুষ্ঠিত হয়। এরপর শিক্ষকদের নির্দেশে স্কুল মাঠে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু করে ছাত্রীরা। ঘণ্টাখানেক পর একে একে ছাত্রীরা অসুস্থ হয়ে পড়ে।কয়েকজন সংজ্ঞাহীনও হয়ে যায়। পরে স্থানীয়দের সহায়তায় তাদের উদ্ধার করে পার্শ্ববর্তী হরিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়।

এ ঘটনায় বিক্ষুব্ধ শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসী স্কুলে বিক্ষোভ করে। তারা প্রচণ্ড গরমের মধ্যে স্কুলের মাঠ পরিষ্কার করার নির্দেশ দেয়া শিক্ষকদের শাস্তির দাবি জানান। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

দরগ্রাম বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিদ্দিকুর রহমান জানান, সকালে তিনি স্কুলের কাজে উপজেলা পরিষদে ছিলেন। ঘটনা জানতে পেরে স্কুলে ফেরেন। পরে বিষয়টি স্কুল পরিচালনা কমিটির সভাপতিকে জানানো হয়েছে। কারও দায়িত্বহীনতার কারণে এই ঘটনা ঘটে থাকলে তাদের শস্তির আওতায় আনা হবে বলেও জানান তিনি।

সাটুরিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মামুনুর রশিদ জানান, প্রচণ্ড গরমের মধ্যে কাজ করতে গিয়ে ছাত্রীরা হিটস্ট্রোকে অসুস্থ হয়ে পড়েছে। তাদের প্রয়োজনীয় চিকিৎসা দেয়া হয়েছে। সবাই আশঙ্কামুক্ত।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মহিউদ্দিন জানান, ঘটনাটি তিনি শুনেছেন। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানান তিনি।

বি এম খোরশেদ/এমবিআর/এমকেএইচ