কে হচ্ছেন খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের কাণ্ডারি?

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি খাগড়াছড়ি
প্রকাশিত: ০৪:৪৬ এএম, ২৩ নভেম্বর ২০১৯

খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক কাউন্সিলকে সামনে রেখে সরব হয়ে উঠেছে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের তৃণমূলের রাজনীতি। সম্মেলন ঘিরে আওয়ামী শিবিরে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ। সম্ভাব্য সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রার্থীদের ব্যানার ফেস্টুনে ছেয়ে গেছে পাহাড়ী জনপদ খাগড়াছড়ি। যেন উৎসবের নগরীতে পরিণতে জেলাটি।

দীর্ঘ সাত বছর পরে ২৪ নভেম্বর অনুষ্ঠিতব্য এ সম্মেলনে অর্ধডজন কেন্দ্রীয় নেতাদের উপস্থিতি কাউন্সিলে বাড়তি মাত্রা যোগ করেছে। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের শুভেচ্ছা জানিয়ে তাদের ছবিসহ তোরণ, ব্যানার, ফেস্টুন শোভা পাচ্ছে খাগড়াছড়ি শহর ছাপিয়ে বিভিন্ন উপজেলায়।

খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে কারা নেতৃত্ব আসছেন, কারা হচ্ছেন খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের কাণ্ডারি সেই আলোচনা চলছে চায়ের টেবিল থেকে হাট-বাজার সব জায়গায়। জেলার গুরুত্বপূর্ণ স্থান ব্যানার-পোস্টারে ছেয়ে গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে ব্যাপক প্রচার-প্রচারণা। পাশাপাশি পদপ্রত্যাশী নেতারা কাঙ্ক্ষিত পদ পেতে কেন্দ্রীয় নেতাদের কাছে ধরণা দিচ্ছেন। যার যার অবস্থান থেকে তৃণমূল কাউন্সিলরদের সমর্থন আদায়ে অবিরাম ছুটে চলছেন এক উপজেলা থেকে অন্য উপজেলায়।

সভাপতি পদে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি তৃণমূল কাউন্সিলরদের সমর্থনে এগিয়ে থাকলেও খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সমীর দত্ত চাকমা ও খাগড়াছড়ি জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো. রইস উদ্দিন সভাপতি পদে কাউন্সিলরদের সমর্থনে আদায়ের চেষ্টা করছেন।

অন্যদিকে দ্বিতীয় শীর্ষপদ সাধারণ সম্পাদক পদে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. মনির খাঁন, মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামসুল হক, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. আব্দুল জব্বার, দীঘিনালা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ কাশেম এবং শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক মো. দিদারুল আলমের নাম আলোচনায় রয়েছে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, পানিসম্পদ উপ-মন্ত্রী ও আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক একে এম এনামুল হক শামীম, শিক্ষা উপ-মন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য দিপঙ্কর তালুকদার, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, কেন্দ্রীয় উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, উপ-দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

সম্মেলন ও কাউন্সিলের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে জানিয়ে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক চাইথো অং মারমা বলেন, এ কাউন্সিল নিয়ে নেতাকর্মীদের ব্যাপক উৎসব উদ্দীপনা রয়েছে। একটি সফল কাউন্সিলের মাধ্যমে আগামী নেতৃত্ব তৈরিতে ভূমিকা রাখতে মুখিয়ে আছে কাউন্সিলররা।

মুজিবুর রহমান ভূইয়া/জেএইচ