বাংলাদেশে উচ্চশিক্ষার মান কমে গেছে : বাদশা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রাজশাহী
প্রকাশিত: ০৬:৫৩ পিএম, ১০ জানুয়ারি ২০২০
বারিন্দ মেডিকেল কলেজের এমবিবিএস নবম ব্যাচের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা

দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নৈতিকতা ফিরিয়ে আনার তাগিদ দিয়েছেন শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

তিনি বলেছেন, বাংলাদেশে উচ্চশিক্ষার মান কমে গেছে। সেই সঙ্গে নৈতিকতার চরম অবক্ষয় হয়েছে। এখন শিক্ষা প্রতিষ্ঠানে নৈতিকতা ফিরিয়ে আনতে হবে।

শুক্রবার (১০ জানুয়ারি) সকালে রাজশাহী নগরীর বারিন্দ মেডিকেল কলেজের এমবিবিএস নবম ব্যাচের উদ্বোধনীতে এসব কথা বলেন বাদশা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি।

বাদশা বলেন, এখন আমরা প্রায়ই দেখি বিশ্ববিদ্যালয়গুলোতে ভিসির বিরুদ্ধে নানা রকম দুর্নীতির অভিযোগে শিক্ষক ও শিক্ষার্থীরা আন্দোলনে নামছেন। এতে শিক্ষা প্রতিষ্ঠানে অচলাবস্থা সৃষ্টি হয়। তাই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সবার আগে নৈতিকতা ফিরিয়ে আনতে হবে। এরপর শিক্ষার গুণগত মান বাড়াতে কাজ করতে হবে।

নবাগত শিক্ষার্থীদের উদ্দেশ্য বাদশা বলেন, তোমরা চিকিৎসক হয়ে যখন রোগীর সেবা করবে তখনই এই প্রতিষ্ঠানের সফলতা ফুটে উঠবে। একজন রোগী যখন তোমাদের সেবায় সুস্থ হয়ে উঠবেন তখন তোমাদের পাশাপাশি এই প্রতিষ্ঠান সম্পর্কেও জানবে। তোমাদের সফলতায় এই প্রতিষ্ঠানের ভাবমূর্তি আরও উজ্জ্বল হয়ে উঠবে বলে আমার আশা।

তিনি বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে আমাদেরকে প্রযুক্তিগত শিক্ষা ও প্রযুক্তিগত চিকিৎসায় উন্নত হতে হবে। তাছাড়া উন্নত দেশে পরিণত হওয়া সম্ভব হবে না। বিশ্বব্যাপী আজ ভারতীয় চিকিৎসা ব্যবস্থার সুনাম বাড়ছে।

আমাদেরকেও চিকিৎসা ক্ষেত্রে এমন অগ্রগতি করতে হবে যাতে আমাদের চিকিৎসা ব্যবস্থার সুনাম ছড়িয়ে পড়ে।

তিনি আরও বলেন, আমাদের দেশ থেকে প্রতি বছর অনেক লোক উন্নত চিকিৎসা নিতে ভারতে যায়। তেমনি অনেক লোকও ভারত থেকে ঢাকায় আসে। এখন এই উল্টো যাত্রাও শুরু হয়েছে। তাই এখন থেকে যেন রাজশাহীতেও আসে। এই উল্টোযাত্রায় বারিন্দ মেডিকেল কলেজকে অগ্রপথিক হিসেবে কাজ করতে হবে।

কলেজের অধ্যক্ষ ড. বি.কে দামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশনের সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাটি। এ সময় উপস্থিত ছিলেন বারিন্দ মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মো. শামসুদ্দিন।

ফেরদৌস সিদ্দিকী/এএম/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।