জামালপুরে প্যানাসিয়া হেলথ সেন্টারে ফ্রি চিকিৎসা ক্যাম্প

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি জামালপুর
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ২৫ জানুয়ারি ২০২০

জামালপুরে চতুর্থ দফায় অনুষ্ঠিত হলো দেশের প্রথম অ্যাপভিত্তিক হেলথ ক্যাম্প। এখানে বিনামূল্যে চিকিৎসা কর্মসূচির পাশাপাশি চলে ‘প্যানাসিয়া হেলথ অ্যাপের’ পাইলটিং কার্যক্রম।

গতকাল শুক্রবার (২৪ জানুয়ারি) জামালপুরের ঝাওলা গোপালপুর বাজারে প্যানাসিয়া হেলথ অ্যাপ পাইলটিংয়ের এ ফ্রি চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত হয়।

এ দফায় অ্যাপ পর্যবেক্ষণে আসেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) মোবাইল প্রযুক্তিভিত্তিক ডি-ল্যাবের প্রধান বিশেষজ্ঞ ড. রিচ ফ্লেচার। নতুন অ্যাপ সম্পর্কে তাকে অবগত করেন দেশের খ্যাতনামা তথ্য-প্রযুক্তি প্রতিষ্ঠান টাইগার আইটি ফাউন্ডেশন এবং হেলথ ক্যাম্পের আয়োজক প্রতিষ্ঠান প্যানাসিয়া হেলথ সেন্টারের কর্মকর্তারা।

jamalpur-2

অ্যাপে রেজিস্ট্রেশন করে অটোমেটেড টোকেন ম্যানেজমেন্টের মাধ্যমে সিরিয়াল নিয়ে চিকিৎসকের পরামর্শ নেন রোগীরা। পরীক্ষা-নিরীক্ষা ও ফলাফল সমন্বয় করা হয় প্যানাসিয়া হেলথ অ্যাপের মাধ্যমে। এ সময় বিনামূল্যে রোগীদের কিছু প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করা হয়।

অভিজ্ঞ চিকিৎসক এবং ক্লিনিক্যাল সাইকোলজিস্টরা এ কর্মসূচি পরিচালনা করেন। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে কর্মসূচি। রোগ নির্ণয় ও পরামর্শ দেয়ার পাশাপাশি কাউন্সেলিংয়ের মাধ্যমে মানসিক স্বাস্থ্যসেবা দেয়া হয়। বাংলাদেশে একই হেলথ ক্যাম্পে একসঙ্গে শারীরিক ও মানসিক স্বাস্থ্যসেবাদানের বিরল দৃষ্টান্ত এটি।

jamalpur-2

এছাড়া ভিডিও কনফারেন্সের মাধ্যমে মা ও শিশুদের অপুষ্টিজনিত সমস্যা সমাধানের পরামর্শ দেয়া হয় ওই অ্যাপের সাহায্যে। দিনব্যাপী এ কর্মসূচিতে ১০০ জনের বেশি রোগীর ব্যবস্থাপত্র দেয়া হয়।

এর আগে গত ১ নভেম্বর, ২২ নভেম্বর ও ১৩ ডিসেম্বর, ২০১৯ একই স্থানে এ কর্মসূচির আয়োজন করা হয়েছিল।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, সবার সহযোগিতা অব্যাহত থাকলে ভবিষ্যতে গণমানুষের সেবায় এ কর্মসূচির পরিধি আরও বাড়বে।

এএম/পিআর