শাজাহান খানের জন্য ইলিয়াস কাঞ্চনের বিরুদ্ধে রাস্তায় শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২০

সাবেক নৌমন্ত্রী ও পরিবহন শ্রমিক নেতা শাজাহান খানের বিরুদ্ধে নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের করা মামলার প্রতিবাদে সিলেটে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হয়েছে।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) সিলেট জেলা বাস-মিনিবাস, কোচ-মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন এ সমাবেশ করে। এর আগে একই ইস্যুতে সিলেটের অটোরিকশা শ্রমিক ইউনিয়ন এ মামলা প্রত্যাহারের দাবিতে ৭২ ঘণ্টার আলটিমেটাম দেয়।

শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সারাদেশের মতো সিলেটেও মঙ্গলবার বিকেলে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন শ্রমিকরা। সিলেট জেলা বাস-মিনিবাস, কোচ-মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের মিছিলটি দক্ষিণ সুরমার টার্মিনাল এলাকার এনা পরিবহন কাউন্টারের সামনে থেকে শুরু হয়ে কোর্ট পয়েন্টে গিয়ে সমাবেশে মিলিত হয়।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি সেলিম আহমদ ফলিক বলেন, শাজাহান খানের বিরুদ্ধে মিথ্যা মামলা করেছেন ইলিয়াস কাঞ্চন। এর প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করছি আমরা। এরপরও মামলা প্রত্যাহার না করলে পরবর্তী কর্মসূচি দেয়া হবে।

এদিকে শ্রমিক নেতা শাজাহান খানের বিরুদ্ধে ইলিয়াস কাঞ্চনের মামলার প্রতিবাদে ফুঁসে উঠেছেন সিলেটের সিএনজিচালিত অটোরিকশা শ্রমিকরা। মঙ্গলবার সিলেট নগরের সিএনজিচালিত অটোরিকশা শ্রমিক ইউনিয়নের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

sajahan-khan

সমাবেশে শ্রমিকরা ইলিয়াস কাঞ্চনকে ৭২ ঘণ্টার আলটিমেটাম দিয়ে বলেন, এই সময়ের ভেতরে শাজাহান খানের মামলা প্রত্যাহার করা না হলে সিলেটে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

সিলেট জেলা সিএনজিচালিত অটোরিকশা শ্রমিক ইউনিয়নের উদ্যোগে দুপুরে নগরের রেজিস্ট্রি মাঠে আয়োজিত প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন সিলেট জেলা শাখার সভাপতি জাকারিয়া আহমদ।

ইউনয়িনের সদস্য এম বরকত আলীর পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন সহ-সভাপতি মো. আবুল হোসেন খান, সাধারণ সম্পাদক মো. আজাদ মিয়া, সহ-সাধারণ সম্পাদক মো. শাহাব উদ্দিন, দফতর সম্পাদক কাওছার আহমদ, অর্থ সম্পাদক মো. মামুনুর রশিদ মামুন, প্রচার সম্পাদক মোহাম্মদ আলী, কল্যাণ সম্পাদক মো. আব্দুল মান্নান, সদস্য আলতাফ হোসেন চৌধুরী, মানিক মিয়া, রিয়াজ উদ্দিন, লিটন আহমদ ও সুজন মিয়া।

মানহানিকর বক্তব্য দেয়ার অভিযোগ এনে গত বুধবার (১২ ফেব্রুয়ারি) পরিবহন শ্রমিক নেতা শাজাহান খানের বিরুদ্ধে ১০০ কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে মামলা করেন নিসচার চেয়ারম্যান ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। বুধবার ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালতের সংশ্লিষ্ট শাখায় এ মামলার কাগজপত্র জমা দেয়া হয়।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) মামলাটি আমলে নিয়ে শাজাহান খানকে লিখিত জবাব দেয়ার নির্দেশ দিয়েছেন ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ উৎপল ভট্টাচার্য।

ছামির মাহমুদ/এএম/পিআর