হটলাইনের চাহিদা অনুযায়ী কৃষি শ্রমিক পাঠাচ্ছে কৃষক লীগ : স্মৃতি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাইবান্ধা
প্রকাশিত: ০৮:৪৮ পিএম, ২১ এপ্রিল ২০২০

হটলাইনের মাধ্যমে কৃষি শ্রমিক সংগ্রহ ও চাহিদা অনুযায়ী বিভিন্ন জেলায় পাঠানোর কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ কৃষক লীগ।

কৃষক লীগের সাধারণ সম্পাদক ও গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতির নেতৃত্বে এ হটলাইন চালু করা হয়েছে।

মঙ্গলবার (২১ এপ্রিল) দুপুরে গাইবান্ধা জেলা প্রশাসকের চত্ত্বরে কৃষক লীগের হটলাইনের মাধ্যমে সংগ্রহ করা কৃষি শ্রমিকদের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা শেষে জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ বিভাগের সার্বিক তত্ত্বাবধায়নে বিনা খরচে দুটি বাসে ৬২ জন সুনামগঞ্জ ও নাটোর জেলায় কৃষি শ্রমিকদের পাঠানো হয়েছে। এছাড়াও একই দিন গোবিন্দগঞ্জ থেকে ২৫ জন শ্রমিককে বগুড়ার নন্দীগ্রামে পাঠানো হয়েছে।

PIC-Gaibandha-(2).jpg

এর আগে গতকাল সোমবার (২০ এপ্রিল) বিকেলে গোবিন্দগঞ্জ থেকে নাটোরের সিংড়া থানার চলনবিল অঞ্চলে ২২ জন শ্রমিককে পাঠানো হয়।

গাইবান্ধা জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক দীপক কুমার পাল জাগো নিউজকে জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক চলতি বোরো মৌসুমে বিভিন্ন জেলায় কৃষি উৎপাদন সচল রাখতে এবং উৎপাদিত ধান কাটা এবং ধান মাড়াই কাজের জন্য জেলা কৃষক লীগ হটলাইনের মাধ্যমে কৃষি শ্রমিক সংগ্রহ করে জেলা প্রশাসক ও জেলা কৃষি অফিসের সাথে যোগাযোগ করে চাহিদা অনুযায়ী বিভিন্ন জেলায় পাঠানো হচ্ছে। আমরা ১০০ শ্রমিকের স্ট্রাইকিং ফোর্স তৈরি করছি। দেশের ১০টি জেলায় ১০০ জন শ্রমিক সব সময় প্রস্তুত থাকবে। দেশের যে কোনো প্রান্তের কৃষকদের ফসল ঘরে তুলতে এসব শ্রমিক কাজ করবে।

কৃষি সম্প্রসারের বিভাগের উপ-পরিচালক মো. মাসুদুর রহমান বলেন, করোনাভাইরাসের কারণে যাতে দেশের কৃষি শ্রমিক সংকট না হয় এজন্যই এমন উদ্যোগ। আমরা আশা করি দেশের শ্রমিক সংকট মিটবে।

PIC-Gaibandha-(2).jpg

জেলা প্রশাসক মো. আবদুল মতিন জাগো নিউজকে, বর্তমান করোনা পরিস্থিতি নিয়ে শ্রমিকদের স্বাস্থ্য সচেতনতামূলক নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়াও শ্রমিকদের মাঝে দুটি করে উন্নতমানের মাস্ক বিতরণ করার পরে ২টি বিশেষ বাসে করে শ্রমিকদের গাইবান্ধা থেকে পাঠানো হয়েছে।

বাংলাদেশ কৃষক লীগের সাধারণ সম্পাদক ও গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি জাগো নিউজকে বলেন, ১০টি হটলাইনের মাধ্যমে সারাদেশের কৃষি শ্রমিক সংকট মোকাবেলায় আমরা কৃষক লীগ মাঠে কাজ করছি।

তিনি বলেন, সুনামগঞ্জ ও কিশোরগঞ্জ জেলা কৃষকলীগের নেতাকর্মীরা হটলাইনের মাধ্যমে আমাদের শ্রমিকের চাহিদা জানাচ্ছে। সেই অনুযায়ী গাইবান্ধাসহ উত্তরাঞ্চলের বিভিন্ন জেলার কৃষক লীগের নেতাকর্মীরা কৃষি শ্রমিক সংগ্রহ করে এবং জেলা প্রশাসনের মাধ্যমে বিশেষ ব্যবস্থায় পাঠানো হচ্ছে।

জাহিদ খন্দকার/এমএএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।