চার লেন সড়কের জন্য জমি অধিগ্রহণ, ন্যায্য ক্ষতিপূরণ চান তারা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ব্রাহ্মণবাড়িয়া
প্রকাশিত: ০৬:৪৪ পিএম, ১৩ জুলাই ২০২০
জমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত ২৯ জন মালিকের সংবাদ সম্মেলন

ব্রাহ্মণবাড়িয়ায় সড়ক উন্নয়ন প্রকল্পের জন্য অধিগ্রহণকৃত জমির জন্য ন্যায্য ক্ষতিপূরণ চেয়ে সংবাদ সম্মেলন করেছেন ক্ষতিগ্রস্ত ভূমি মালিকরা। সোমবার (১৩ জুলাই) বেলা ১১টায় ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাব মিলনায়তনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে জেলার আশুগঞ্জ নদীবন্দর থেকে আখাউড়া স্থলবন্দর পর্যন্ত সড়ক চারলেনে উন্নীতকরণের জন্য অধিগ্রহণকৃত ভূমির প্রকৃত অবস্থা দেখে ন্যায্য ক্ষতিপূরণ দেয়ার জন্য সরকারের কাছে দাবি জানানো হয়।

ক্ষতিগ্রস্ত ২৯ জন ভূমি মালিকের পক্ষে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ক্ষতিগ্রস্ত হারুন অর রশিদ বলেন, আশুগঞ্জ নদীবন্দর-সরাইল-ধরখার-আখাউড়া স্থলবন্দর সড়ক চার লেনে উন্নীতকরণের জন্য সরকারিভাবে ভূমি অধিগ্রহণ করা হয়েছে। সেজন্য ব্রাহ্মণবাড়িয়া জেলা সদরের ভাদুঘর মৌজায় ভূমি মালিকদের ক্ষতিপূরণ নিরূপণে জেলা প্রশাসনের এলএ শাখা থেকে যৌথ তদন্ত এবং ভিডিওচিত্র ধারণ করা হয়।

তিনি আরও বলেন, যৌথ তদন্তে ক্ষতিগ্রস্ত ভূমিগুলোর বাস্তব অবস্থা ফিল্ডবুকে ভিটি হিসেবে উল্লেখ করার পাশাপাশি গৃহস্থাপনা লিপিবদ্ধ করে ভূমি মালিকদের স্বাক্ষর নেয়া হয়। কিন্তু গণবিজ্ঞপ্তিতে ২৯টি ভিটি ভূমিকে নাল ভূমি হিসেবে উল্লেখ করা হয়। এতে করে কোনো প্রকার স্থাপনার ক্ষতিপূরণ নিরূপণ করা হয়নি। ফলে ২৯টি ভূমির শতাধিক পরিবার ন্যায্য ক্ষতিপূরণ পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন। সংবাদ সম্মেলনে ক্ষতিগ্রস্ত ভূমি মালিকরা ছাড়াও জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

আজিজুল সঞ্চয়/এএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]