ইলিশ রক্ষায় হেলিকপ্টারে রাতভর অভিযান

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মুন্সিগঞ্জ
প্রকাশিত: ১১:২৩ এএম, ২০ অক্টোবর ২০২০

মুন্সিগঞ্জের পদ্মা নদীতে অবৈধভাবে ইলিশ ধরার প্রস্তুতিকালে ৯৭টি ট্রলার ও ৬৭ লাখ মিটার কারেন্টজালসহ ৬ জেলেকে আটক করেছে মাওয়া নৌ পুলিশ৷ জব্দকৃত ৯৭টি ট্রলার রাতেই নদীতে ডুবিয়ে দেয়া হয়েছে।

বাংলাদেশ বিমান বাহিনীর হেলিকপ্টার নিয়ে মনিটরিং করে সোমবার রাত ১০টা থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত লৌহজং সংলগ্ন পদ্মা নদীর সিধারচর, কলিকালের চর, বাবুরচরসহ বিভিন্ন চর ও নদীতে মা ইলিশ সংরক্ষণ অভিযানে এসব জাল-ট্রলার জব্দ ও জেলেদের আটক করা হয়েছে বলে জানা গেছে।

নৌপুলিশের এডিশনাল ডিআইজি মাহবুবুর রহমানের নেতৃত্বে অভিযানে অংশ নেন নৌপুলিশ সুপার (প্রশাসন) সফিকুল ইসলাম, পুলিশ সুপার (ঢাকা অঞ্চল) খন্দকার শরিফুল ইসলাম, পুলিশ সুপার কাইয়ুম বসুনিয়া, পুলিশ সুপার মাসুমা আক্তার, মাওয়া নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ সিরাজুর কবিরসহ মৎস্য অফিসের প্রতিনিধি ও পুলিশ সদস্যরা।

মাওয়া নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ সিরাজুল কবির জানান, বিমানবাহিনীর হেলিকপ্টারের মাধ্যমে উপর থেকে মনিটরিং করে এসব ট্রলার ও জালের অবস্থান চিহ্নিত করা হয়। রাতভর দুর্গম ৪টি চর ও নদীতে অভিযান চালিয়ে চরে ও নৌকায় রাখা কারেন্ট জাল জব্দ করা হয়।

রাতেই ট্রলারগুলো নদীতে ডুবিয়ে দেয়া হয়েছে। মঙ্গলবার সকালে জব্দকৃত কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়েছে। আটক ৬ জনের বিরুদ্ধে নিয়মিত মামলার প্রস্তুতি চলছে। তবে অভিযানের সময় ইলিশ ধরতে না পারায় মাছ জব্দ করা যায়নি।

এফএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]