যমুনা পাড়ে উন্মোচিত হলো ‘মুজিব দর্শন’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিরাজগঞ্জ
প্রকাশিত: ০৩:০৩ পিএম, ০৭ মার্চ ২০২১

সিরাজগঞ্জের যমুনার হার্ড পয়েন্টে আজ ৭ মার্চ উন্মোচিত হলো ‘মুজিব দর্শন’ ম্যুরাল। বঙ্গবন্ধুর কারাগারের রোজনামচা আর অসমাপ্ত আত্মজীবনী বইয়ের আদলে গড়ে তোলা হয়েছে এই ম্যুরাল। পানি সম্পদ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে পানি উন্নয়ন বোর্ড এটি বাস্তবায়ন করেছে।

বঙ্গবন্ধুর দর্শন, আদর্শ, মানবিকতা সকল বিষয় আগামী প্রজন্মকে জানাতেই এই আয়োজন বলে জানিয়েছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব।

সিরাজগঞ্জের যমুনা নদীর হার্ড পয়েন্ট এমনিতেই অনেক সুন্দর এলাকা। পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে হার্ড পয়েন্টের নিরাপত্তা দেয়ালজুড়ে বঙ্গবন্ধুর ফটো গ্যালারি তৈরি হয়েছে অনেক আগেই আর এখন যোগ হয়েছে ‘মুজিব দর্শন’ নামের ম্যুরাল।

প্রতিদিনই যমুনার পাড়ে ঘুরতে আসা দর্শনার্থীরা এই নতুন ম্যুরালের সৌন্দর্য দেখছেন আর বইটি সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করছেন। এমন একটি ম্যুরাল সিরাজগঞ্জের যমুনা নদীর পাড়ে হওয়ায় অনেক খুশি সিরাজগঞ্জের মানুষ।

যমুনা নদীর পাড়ে আসা দর্শনার্থীরা জানান, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। আর বাংলাদেশের ইতিহাসের নায়কের দুটি বই নিয়ে ম্যুরাল সিরাজগঞ্জে তৈরি হওয়ায় তারা আনন্দিত, গর্বিত। পরবর্তী প্রজন্ম এখান থেকেই জানতে পারবে বাংলাদেশের সঠিক ইতিহাস। বাংলাদেশকে জানতে বঙ্গবন্ধুর বই দুটো পড়ার জন্যও আহ্বান জানান তারা।

Jomuna-(1).jpg

পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বই দুটি উচ্চ পর্যায়ের ক্লাসের পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার আহ্বান জানিয়ে বলেন, বাংলাদেশের প্রতিটি নাগরিকের এই বই দুটি পড়া উচিৎ। মুজিববর্ষে পানিসম্পদ মন্ত্রণালয়ের বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধার্ঘ এই মুজিব দর্শন ম্যুরাল।

প্রধান অতিথি হিসেবে ম্যুরালটি উন্মোচন করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। বিশেষ অতিথি ছিলেন পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

ম্যুরালটি উদ্বোধন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, বিশেষ অতিথি পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, সিরাজগঞ্জ-৫ আসনের জাতীয় সংসদ সদস্য আব্দুল মোমিন মন্ডল, সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট কে এম হোসেন আলী হাসান প্রমুখ।

ইউসুফ দেওয়ান রাজু/এফএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]