কুষ্টিয়ায় বীর মুক্তিযোদ্ধার বাড়ি থেকে হ্যান্ড গ্রেনেড উদ্ধার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুষ্টিয়া
প্রকাশিত: ০৩:৫০ পিএম, ১৬ জুন ২০২১

কুষ্টিয়ার খোকসায় এক বীর মুক্তিযোদ্ধার বাড়ি থেকে পরিত্যক্ত অবস্থায় একটি হ্যান্ড গ্রেনেড উদ্ধার করেছে পুলিশ। বুধবার (১৬ জুন) বেলা ১২টার দিকে উপজেলার শিমুলিয়া ইউনিয়নের বসোয়া গ্রামের অতালিকাভুক্ত মুক্তিযোদ্ধা মৃত আব্দুর রহিমের বাড়ি থেকে পুলিশ পরিত্যক্ত অবস্থায় হ্যান্ড গ্রেনেডটি উদ্ধার করে।

পুলিশ এবং স্থানীয়দের ধারণা, গ্রেনেডটি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময়কার।

বীর মুক্তিযোদ্ধার বৃদ্ধা স্ত্রী রিজিয়া খাতুন জানান, মাস কয়েক আগে বাড়ির উঠানে বহু বছর আগে লাগানো একটি শিমুল গাছ বিক্রি করে দেয়া হয়। গাছটি কাটার সময় মাটির নিচে গাছের শেকড়ের কাছ থেকে শ্রমিকরা হ্যান্ড গ্রেনেডটি উদ্ধার করেন। তিনি সেটি মুক্তিযোদ্ধা স্বামীর স্মৃতিচিহ্ন হিসেবে পরিষ্কার-পরিচ্ছন্ন করে নিজের শোবার ঘরে ধানের মাচালের পাশে মাটিতে রেখে দেন। কিন্তু গ্রেনেডটি রাখার পর তার মনের মধ্যে ভয়ের সঞ্চার হলে তিনি নিজেই বুধবার খোকসা থানায় খবর নেন।

Grande

বিষয়টি জানতে পেরে পুলিশ এসে গ্রেনেডটি উদ্ধার করে স্থানীয় বসোয়া বাজারের পাশে মাঠের মধ্যে বাঁশ দিয়ে ঘিরে রেখে আসে। সেখানে লাল রঙয়ের পতাকা টাঙিয়ে দেয়া হয়।

এ ব্যাপারে খোকসা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ আশিকুর রহমান জানান, হ্যান্ড গ্রেনেডটি খুবই ছোট আকৃতির। তাতে মরিচা পড়ে গেছে। তবে পুলিশ প্রাথমিকভাবে এটিকে সক্রিয় হিসেবে বিবেচনায় নিচ্ছে। ইতোমধ্যে ঢাকায় পুলিশের বম্ব ডিসপোজাল ইউনিটকে খবর দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, আপাতত উদ্ধার হ্যান্ড গ্রেনেডটি পুলিশ এবং স্থানীয় চৌকিদারের পাহারায় নিরাপদে রাখা হয়েছে। ওসির অনুমান, গ্রেনেডটি মুক্তিযুদ্ধের সময়কার হতে পারে।

স্থানীয় বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান জানান, ওই এলাকায় তাদের অস্থায়ী একটি ক্যাম্প ছিল। সে সময় মুক্তিযোদ্ধারা এ ধরনের হ্যান্ড গ্রেনেড ব্যবহার করতেন। তার ধারণা, গ্রেনেডটি স্বাধীনতা যুদ্ধের সময়কার।

আল-মামুন সাগর/এসআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]