ভারত থেকে দেশে এল আরও ১১২২ টন পাথর

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নীলফামারী
প্রকাশিত: ০৫:২৩ পিএম, ০৫ আগস্ট ২০২১

ব্রডগেজ রেলপথে ভারত থেকে আরও ১৯ ওয়াগন পাথর এলো নীলফামারীর চিলাহাটিতে। বৃহস্পতিবার (৫ আগস্ট) দুপুর ভারতের হলদিবাড়ি রেলস্টেশন থেকে চিলাহাটি স্টেশনে এসে পৌঁছায় পাথরের ওয়াগনগুলো। প্রতিটি ওয়াগনে গড়ে ৫৯ মেট্রিক টন করে মোট এক হাজার ১২২ মেট্রিক টন পাথর রয়েছে।

চিলাহাটি রেলস্টেশন মাস্টার আশরাফুল হক বলেন, সর্বপ্রথম গত ১ আগস্ট ভারত থেকে ৪০টি ওয়াগনে দুই হাজার ২৮৫ দশমিক ২০ মেট্রিক টন পাথর নিয়ে চিলাহাটি আসে একটি পণ্যবাহী ট্রেন। সেটি যশোরের নওয়াপাড়ায় পাঠানো হয়। বৃহস্পতিবার দ্বিতীয় দফায় যে পাথর এসেছে তা যাবে সৈয়দপুরে।

আগামী ৭ আগস্ট ভারত থেকে আরও ৪০ ওয়াগন পাথর আসার কথা রয়েছে। এরপর এই রুট দিয়ে চাল, গম ও ভুট্টাও আমদানি করা হবে বলে জানান তিনি।

দীর্ঘ প্রায় ৫৬ বছর পর ভারতীয় উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের হলদিবাড়ি ও নিউ জলপাইগুড়ির সঙ্গে বাংলাদেশের চিলাহাটির রেললাইন সংযোগ স্থাপিত হয়। ২০২০ সালের ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী পর্যায়ের ভার্চুয়াল দ্বিপাক্ষিক শীর্ষ সম্মেলনের সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে চিলাহাটি (বাংলাদেশ) এবং হলদিবাড়ি (ভারত) রেল সংযোগটি উদ্বোধন করেন। ভারত ও বাংলাদেশের মধ্যকার পঞ্চম রেল সংযোগ হিসেবে এই রুটটি পুনরায় চালু হয়।

অন্যান্য রুটের চেয়ে অনেক কম সময় লাগায় বেশিরভাগ আমদানি এবং রফতানিকারকরাই এই রুটটি বেছে নিচ্ছেন। এই পথে ভারতের পাশাপাশি নেপাল ও ভুটান থেকেও পণ্য আমদানি সম্ভব বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জাহেদুল ইসলাম/এসআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]