অর্থ আত্মসাৎ: কৃষি ব্যাংকের সাবেক তিন কর্মকর্তার ৭ বছরের জেল

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি জামালপুর
প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২১

অর্থ আত্মসাতের দায়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় কৃষি ব্যাংকের সাবেক তিন কর্মকর্তার সাত বছর করে সশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

সোমবার (২০ সেপ্টেম্বর) দুপুরে জামালপুর জেলা জজ আদালতের স্পেশাল জজ মোহাম্মদ জহিরুল কবির এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- বাংলাদেশ কৃষি ব্যাংক মাদারগঞ্জ শাখার সাবেক ব্যবস্থাপক আলী আহাম্মদ, সাবেক দ্বিতীয় কর্মকর্তা মো. হাবিবুর রহমান ও আশরাফ হোসেন (পলাতক)।

বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট লুৎফর রহমান রতন। তিনি জানান, সরকারি কর্মচারী হয়ে বিশ্বাস ভঙ্গের মাধ্যমে অর্থ তছরুপ করার দায়ে অভিযুক্ত তিনজনকে দণ্ডবিধির ৪০৯ ধারায় প্রত্যেককে চার বছর করে সশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়। একই সঙ্গে আদালত পাঁচ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেন। অপরদিকে অর্থ আত্মসাতের দায়ে ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় প্রত্যেককে তিন বছর করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি দুই হাজার টাকা জরিমানা ও অনাদায়ে চার মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

একটির পর অন্যটির সাজা কার্যকর হবে বলেও জানা দুদকের এ আইনজীবী।

আদালত সূত্রে জানা যায়, জামালপুরের মাদারগঞ্জের কৃষি ব্যাংকের এই তিন কর্মকর্তা কর্মরত থাকাকালে ক্ষমতার অপব্যবহার করে বিভিন্ন সময় বিভিন্ন অংকের অর্থ আত্মসাৎ করেন। অভিযোগের ভিত্তিতে তাদের বিরুদ্ধে পৃথক আটটি মামলা হয়। দুদকের উপ-পরিচালক সৈয়দ আহমদ বাদী হয়ে ২০১১ সালের ১৩ ফেব্রুয়ারি থানায় মামলাগুলো রুজু করেন।

এর মধ্যে অর্থ আত্মসাৎ মামলায় দীর্ঘ তদন্ত, শুনানি ও যুক্তিতর্ক শেষে অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। সোমবার দুপুরে জামালপুর জেলা জজ আদালতের বিজ্ঞ স্পেশাল জজ মোহাম্মদ জহিরুল কবির তাদের সাজার রায় দেন।

এসজে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]