আমদানি বন্ধের অজুহাতে হিলিতে বেড়েছে কাঁচামরিচের দাম

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি বিরামপুর (দিনাজপুর)
প্রকাশিত: ০৮:১২ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২১

আমদানি বন্ধের অজুহাতে দিনাজপুরের হিলিতে হঠাৎ কাঁচামরিচের দাম বেড়েছে। আট মাস বন্ধ থাকার পর গত ১৪ ও ১৬ আগস্ট এ বন্দর দিয়ে ভারত থেকে ৩৬ টন ৭৮৬ কেজি কাঁচা মরিচ আমদানি হয়। এরপর থেকে স্থলবন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি বন্ধ হয়।

শনিবার (২৫ সেপ্টেম্বর) হিলি কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, দোকানগুলোতে কাঁচামরিচ থাকলেও সেটি বিক্রি হচ্ছে বেশি দামে। তিনদিন আগে কেজি প্রতি যে কাঁচামরিচের দাম ছিল ৫০-৬০ টাকা হঠাৎ করে দাম বেড়ে ১০০-১১০ টাকায় বিক্রি হচ্ছে।

আবেদ আলী নামের এক ক্রেতা বলেন, ব্যবসায়ীরা হঠাৎ করেই কাঁচামরিচের দাম বাড়িয়ে দিয়েছেন। এতে আমাদের মতো সাধারণ গ্রাহকদের বিপাকে পড়তে হচ্ছে।

শাকিল হোসেন নামের এক সবজি বিক্রেতা জানান, বন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি বন্ধ রয়েছে। নওগাঁ, বগুড়া, পাঁচবিবি, জয়পুরহাট ও পাশের বিরামপুর এলাকা থেকে কাঁচামরিচ সংগ্রহ করি। কিন্তু বৃষ্টির কারণে গাছ মরে যাওয়ায় মরিচের সংকট দেখা দিয়েছে।

তিনি আরও বলেন, মোকামগুলোতে কৃষকরা কাঁচামরিচ বেশি দামে বিক্রি করছেন। ফলে আমাদের বেশি দামে কিনে বাজারে বিক্রি করতে হচ্ছে। এখানে দাম বেশি হওয়ায় আমাদের কোনো হাত নেই।

আরএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]