কুষ্টিয়া-রাজবাড়ী মহাসড়কের পাশে আবর্জনার ভাগাড়

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুষ্টিয়া
প্রকাশিত: ০৪:২৩ পিএম, ২৪ অক্টোবর ২০২১

কুষ্টিয়া-রাজবাড়ী আঞ্চলিক মহাসড়কের পাশে প্রতিদিনই ফেলা হচ্ছে ময়লা-আবর্জনা। গুরুত্বপূর্ণ আঞ্চলিক এ মহাসড়কের মণ্ডল তেল পাম্প স্টেশন থেকে মোল্লাতেঘরিয়া মোড়ের মাঝখানে কয়েকটি স্থানে এসব ময়লা ফেলা হচ্ছে। বর্জ্যের দুর্গন্ধে অতিষ্ঠ চলাচলকারী যাত্রী ও স্থানীয়রা। জমানো বর্জ্যের কারণে বৃষ্টির পানি জমে মহাসড়ক নষ্ট হচ্ছে।

স্থানীয়রা জানান, কুষ্টিয়া-রাজবাড়ী আঞ্চলিক মহাসড়কের কুমারখালী অংশেও সড়কের দুই পাশে একইভাবে ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে।

কুষ্টিয়া-রাজবাড়ী মহাসড়কের পাশে আবর্জনার ভাগাড়

সরেজমিন গিয়ে দেখা গেছে, ঢাকা রোড নামের কুষ্টিয়া-রাজবাড়ী আঞ্চলিক মহাসড়কের কুষ্টিয়া প্রান্তে জমে আছে ময়লার স্তূপ। ময়লা বস্তায় ভরে এনে সড়কের পাশে রেখে যাচ্ছে মানুষ। এমনকী মরা পশুও ফেলে যান কেউ কেউ। মহাসড়কের পাশে ময়লা না ফেলার জন্য সাইনবোর্ড টাঙানো আছে। তারপরও এদিকে ভ্রূক্ষেপ না করে ময়লা ফেলে যাচ্ছেন স্থানীয়রা।

কুষ্টিয়া-রাজবাড়ী মহাসড়কের পাশে আবর্জনার ভাগাড়

আঞ্চলিক এ মহাসড়কের মণ্ডল তেল পাম্প থেকে মোল্লাতেঘরিয়া মোড়ের মাঝখানে কয়েকটি অংশে ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে। সড়কের পাশের এলাকাজুড়ে বর্জ্যের স্তূপ রয়েছে। পরিত্যক্ত প্লাস্টিকের বোতল, কার্টন, ককশিট, কাগজ, পলিথিন, বস্তা এমনকী গরু-ছাগলসহ বিভিন্ন প্রাণী মারা গেলে মহাসড়কের পাশেই ফেলে যান অনেকে। শুধু তাই নয়, ক্লিনিক্যাল বর্জ্য, উচ্ছিষ্ট খাবার ছড়িয়ে-ছিটিয়ে স্তূপাকারে রয়েছে এখানে। এতে পরিবেশ দূষণের পাশাপাশি সৌন্দর্যও বিনষ্ট হচ্ছে বলে দাবি এলাকাবাসীর।

কুষ্টিয়া জেলা নাগরিক কমিটির সভাপতি রফিকুল আলম টুকু বলেন, বিষয়টি নিয়ে একাধিকবার নাগরিক কমিটির পক্ষ থেকে পৌরসভা কর্তৃপক্ষের সঙ্গে বসা হয়েছে। কিন্তু এ সমস্যার কোনো সুরাহা হয়নি। আবর্জনা ফেলে স্থানটি নোংরা করে ফেলা হচ্ছে।

কুষ্টিয়া-রাজবাড়ী মহাসড়কের পাশে আবর্জনার ভাগাড়

এ ব্যাপারে কুষ্টিয়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, ময়লা-আবর্জনা ফেলার কারণে পৌরসভার পানি নিষ্কাশন খালটি ভরাট হয়ে যাওয়ার উপক্রম হচ্ছে। যে কারণে একটু বৃষ্টি হলেই ড্রেন ভরাট হয়ে রাস্তায় পানি জমে যাচ্ছে। তিনি অবিলম্বে মহাসড়কের পাশে ময়লা-আবর্জনা ফেলা বন্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

জানতে চাইলে কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলী জাগো নিউজকে বলেন, মহাসড়কের পাশে ময়লা-আবর্জনা না ফেলার জন্য সাইনবোর্ড টাঙানো হলেও জনসাধারণ নিষেধাজ্ঞা উপেক্ষা করে এখনো ময়লা-আবর্জনা ফেলছে। জনসচেতনতা গড়ে তোলা ছাড়া আইন করে এ সমস্যার কোনো সমাধান হবে না বলে তিনি মন্তব্য করেন।

আল-মামুন সাগর/এসআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]