৩৭৯ রোহিঙ্গা নিয়ে ভাসানচর পৌঁছেছে ‘পেঙ্গুইন’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নোয়াখালী
প্রকাশিত: ০৩:৫৬ পিএম, ২৫ নভেম্বর ২০২১

কক্সবাজারের উখিয়া থেকে আরও ৩৭৯ জন রোহিঙ্গাকে নোয়াখালীর হাতিয়ার ভাসানচরে স্থানান্তর করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বিকেল ৩টায় তাদের বহন করা নৌবাহিনীর জাহাজ পেঙ্গুইন ভাসানচর পৌঁছেছে।

নোয়াখালী পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ভাসানচরে আসা ৩৭৯ জন রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুকে ওয়্যারহাউজে নেওয়া হয়েছে। সেখান থেকে তাদের বিভিন্ন ক্লাস্টারে পৌঁছে দেওয়া হবে।

জাতিসংঘ যুক্ত হওয়ার পর এটাই ভাসানচরে প্রথম দফায় রোহিঙ্গাদের স্থানান্তর কার্যক্রম। শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়সহ জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও এনজিও স্থানান্তর কার্যক্রম পরিচালনা করছে।

jagonews24

আরআরআরসি কার্যালয় সূত্রে জানা যায়, এবারে সপ্তম দফায় এক হাজার ৮০০ থেকে দুই হাজার রোহিঙ্গা ভাসানচরে স্থানান্তরের টার্গেট রয়েছে। এর আগে ২০২০ সালের ৪ ডিসেম্বর প্রথম দফায় এক হাজার ৬৪২ জন, ২৯ ডিসেম্বর দ্বিতীয় দফায় এক হাজার ৮০৪ জন, চলতি বছরের ২৯ ও ৩০ জানুয়ারি তৃতীয় দফার তিন হাজার ২৪২ জন, ১৪ ও ১৫ ফেব্রুয়ারি চতুর্থ দফায় তিন হাজার ১৮ জন এবং পঞ্চম দফায় ৩ ও ৪ মার্চ চার হাজার ২১ জন, ষষ্ঠ দফায় ১ ও ২ এপ্রিল চার হাজার ৩৭২ জন রোহিঙ্গাকে ভাসানচর স্থানান্তর করা হয়। এছাড়া গতবছর মে মাসে সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করা ৩০৬ রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে ভাসানচরে নিয়ে রাখা হয়।

ইকবাল হোসেন মজনু/এসআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]