বশেমুরবিপ্রবি গ্রন্থাগার ল্যাবের বেহাল দশা, বিপাকে শিক্ষার্থীরা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গোপালগঞ্জ
প্রকাশিত: ০১:০১ পিএম, ২৬ নভেম্বর ২০২১

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) কেন্দ্রীয় গ্রন্থাগার ল্যাবে যান্ত্রিক সমস্যা এবং ইন্টারনেট জনিত ত্রুটির কারণে কম্পিউটার ব্যবহার করতে পারছেনা শিক্ষার্থীরা। এনিয়ে শিক্ষার্থীদের মাঝে হতাশা বিরাজ করছে।

শিক্ষার্থীদের অভিযোগ, গ্রন্থাগারের কম্পিউটার ল্যাবে ৪০টি কম্পিউটারের মধ্যে আটটি সম্পূর্ণভাবে অচল হয়ে আছে। বাকি ৩২টির মধ্যে কিছু কম্পিউটার যান্ত্রিক ত্রুটির কারণে চালু করা যায় না এবং যেগুলো চালু করা যায় সেগুলোতে ইন্টারনেট ব্যবহার করা যায় না।

বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মো. খায়রুল ইসলাম জানান, কম্পিউটার সমস্যার কারণে পরীক্ষা চলাকালীন সময়ে ল্যাবে ইন্টারনেট থেকে ডাটা সংগ্রহ করে স্লাইড বানানো সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, ল্যাবে অধিকাংশ কম্পিউটার চালু হয়না। যেগুলো চালু করা যাচ্ছে সেগুলোতে ইন্টারনেটের পর্যাপ্ত পরিমাণ গতির অভাবে ব্রাউজিং করা যাচ্ছে না।

pc1

এ বিষয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী দেলোয়ার হোসেন বলেন, দীর্ঘদিন ধরে কম্পিউটার সমস্যার কারণে এসাইনমেন্টের জন্য প্রয়োজনীয় প্রয়োজনীয় তথ্য ইন্টারনেট ব্রাউজিং এর মাধ্যমে সংগ্রহ করতে পারছিনা। যার কারণে আমাদের বাইরে কম্পিউটার দোকানে গিয়ে অতিরিক্ত টাকা খরচ করে নেটের কাজ করতে হয়।

কম্পিউটার ল্যাব সম্পর্কে জানতে চাইলে কম্পিউটার ল্যাব টেকনিশিয়ান নয়ন সিকদার বলেন, লাইব্রেরি থেকে কম্পিউটার চুরি হওয়ার পর কিছু সমস্যা দেখা দিয়েছে। তবে তিনি কম্পিউটারের সমস্যাগুলো সম্পর্কে লাইব্রেরিয়ানকে অবহিত করবেন বলে জানান।

কম্পিউটার জনিত সমস্যা সমাধান সম্পর্কে জানতে চাইলে লাইব্রেরিয়ান নাছিরুল ইসলাম বলেন, লকডাউনে গ্রন্থাগার থেকে কম্পিউটার চুরি হয়ে যাওয়ার কারণে বিষয়টি নিয়ে আদালতে মামলা চলমান আছে। যার কারণে মামলার রায় না হওয়া পর্যন্ত কম্পিউটারে কোনো প্রকার সমস্যা সমাধান করা যাচ্ছে না।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের এসাইনমেন্ট, প্রেসেন্টেশনসহ বিভিন্ন কাজে কম্পিউটারের সঙ্গে উচ্চগতির ইন্টারনেট প্রয়োজন হয়। কিন্তু বশেমুরবিপ্রবি ক্যাম্পাসে শিক্ষার্থীরা উচ্চগতির ইন্টারনেট এবং কম্পিউটার সুবিধা থেকে বঞ্চিত।

মেহেদী হাসান/আরএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]