সৈকতে ভেসে এসে ছটফট করে মারা গেলো নতুন প্রজাতির তিমি

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি কলাপাড়া (পটুয়াখালী)
প্রকাশিত: ০৩:০৫ পিএম, ২২ মে ২০২২

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে আসা আট ফুট দৈর্ঘ্যরে নতুন প্রজাতির (ডোরফ স্পার্ম হোয়েল) একটি তিমি ছটফট করে মারা গেছে।

রবিবার (২২ মে) সকাল ৭টায় সৈকতের তিন নদীর মোহনায় তিমিটি দেখতে পান স্থানীয় ট্যুর গাইডরা। পরে তারা ডলফিন রক্ষা কমিটির সদস্যদের খবর দেন।

jagonews24

ডলফিন রক্ষা কমিটির সদস্যরা জানান, তিমিটি সকালে কুয়াকাটা সৈকতের তিন নদীর মোহনায় জীবিত অবস্থায় ছটফট করতে দেখা যায়। পরে তীরবর্তী এলাকায় চলে এলে বারবার পানিতে নামিয়ে দেওয়া হয়। কিন্তু দুই ঘণ্টা পর তিমিটি মারা যায়। তিমির শরীরের পেছনের দিকে একটি আঘাতের চিহ্ন রয়েছে, সেখান থেকে রক্ত ঝরছিল।

পটুয়াখালী জেলা ইউএস-এইড/ ইকো-ফিস ২, ওয়ার্ল্ড ফিস বাংলাদেশের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জাগো নিউজকে বলেন, এটি একটি নতুন প্রজাতির তিমি (ডোরফ স্পার্ম হোয়েল)। এটি হলো একটি শুক্রাণু তিমি যা বিশ্বব্যাপী নাতিশীতোষ্ণ এবং গ্রীষ্মমণ্ডলীয় মহাসাগরে বাস করে।

jagonews24

তিনি আরও বলেন, মৃত তিমিটি এনে আলীপুর মৎস্য অবতরণ কেন্দ্রে জেলেদের মধ্যে জনসচেতনতার সৃষ্টির চেষ্টা করছি। কিছু স্যাম্পল সংগ্রহের পর আমরা মৎস্য বিভাগের উপস্থিতিতে বনবিভাগের কাছে হস্তান্তর করেছি।

বনবিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জাগো নিউজকে বলেন, খবর পেয়ে আমরা চলে এসেছি। তিমিটি এখন নিয়ে মাটি চাপা দিবো। তবে স্যাম্পল সংগ্রহ করে রেখেছি, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে পাঠাবো।

আসাদুজ্জামান মিরাজ/এসজে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]