সড়ক দুর্ঘটনায় দুই সচিব নিহত: এক যুগ পর বাসচালকের কারাদণ্ড

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মানিকগঞ্জ
প্রকাশিত: ০৯:১৩ এএম, ২৫ মে ২০২২

মানিকগঞ্জের শিবালয়ে সড়ক দুর্ঘটনায় দুই সচিব নিহত হওয়ার এক যুগ পর বাসচালক আনোয়ার হোসেনের (৩৫) ৯ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে ২ লাখ ৭ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে তার আরও পাঁচ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

মঙ্গলবার (২৪ মে) বিকেলে মানিকগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক উৎপল ভট্টাচার্য আসামির অনুপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। দণ্ডপ্রাপ্ত আনোয়ার হোসেনের বাড়ি ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলার কামারখোলা এলাকায়।

মামলার অভিযোগে জানা যায়, ২০১০ সালে ৩১ জুলাই প্রাইভেটকারযোগে গোপালগঞ্জ যাচ্ছিলেন মহিলা ও শিশু মন্ত্রণালয়ের সচিব রাজিয়া বেগম ও ক্ষুদ্র ও কুটিরশিল্প সংস্থার (বিসিক) তৎকালীন চেয়ারম্যান ও শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সিদ্দিকুর রহমানসহ চারজন। কিন্তু ঢাকা-আরিচা মহাসড়কের শিবালয়ের উথুলী সংযোগ মোড়ের একটি বাস ওই প্রাইভেটকারকে চাপা দেয়। গুরুত্ব আহত অবস্থায় তাদের উদ্ধার করে মানিকগঞ্জ সদরে হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক রাজিয়া ও সিদ্দিকুরকে মৃত ঘোষণা করেন এবং বাকি দুজনকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়।

এ ঘটনায় বিসিকের এজিএম শামসুল হক বাদী হয়ে শিবালয় থানায় মামলা করেন। মামলার আসামি বাসচালক আনোয়ার হোসেনকে গ্রেফতার করে পুলিশ। এরপর জামিনে বের হয়ে পলাতক থাকেন তিনি।

মামলার তদন্ত কর্মকর্তা ও বরংগাইল হাইওয়ে পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) নুরুল ইসলাম ভূইয়া তদন্ত শেষে ২০১০ সালের ১৯ আগস্ট আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলায় ১০ জনের সাক্ষ্যগ্রহণ শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় বিচারক এ রায় ঘোষণা করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (পিপি) মথুরনাথ সরকার জাগো নিউজকে বলেন, মামলায় তিনটি ধারায় আসামিকে ৯ বছর কারাদণ্ড এবং ২ লাখ ৭ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে পাঁচ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন বিচারক। একই সঙ্গে জরিমানার টাকা সমান হারে দুই নিহতের পরিবারের মধ্যে বিতরণের নির্দেশও দিয়েছেন।

বি.এম খোরশেদ/এসজে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]