চাঁপাইনবাবগঞ্জে ঝড়ে ক্ষতিগ্রস্ত ১৮০০ কৃষক

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চাঁপাইনবাবগঞ্জ
প্রকাশিত: ০৮:০৬ পিএম, ১০ জুন ২০২২

অডিও শুনুন

চাঁপাইনবাবগঞ্জের ওপর দিয়ে বয়ে যাওয়া ঝড়ে ১৮০০ কৃষকের প্রায় ১৬০০ হেক্টর জমির ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। শুক্রবার (১০ জুন) সন্ধ্যা ৬টার দিকে এ তথ্য জানায় স্থানীয় কৃষি বিভাগ।

স্থানীয়রা বলছেন, ভোলাহাট উপজেলার আলারপুর, ফতেপুর, মান্নুমোড় ও দুর্গাপুর গ্রামে ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে শিবগঞ্জ উজেলার সত্রাজিতপুর, নয়ালাভাঙ্গা মনাকষা, পাঁকা, চককীর্ত্তি ও কানসাট ইউনিয়নেও ক্ষতির পরিমাণ কম নয়।

jagonews24

শিবগঞ্জ উপজেলার আব্বাস বাজার এলাকার আমচাষি রফিকুল আলম বলেন, ‘আমার বাগানে খিরসাপাত, লক্ষণভোগ, ল্যাংড়া, ফজলিসহ প্রায় ছয় জাতের ৩০০ মণ আম ছিল। কিন্তু গতকালের ঝড়ে অর্ধেকের বেশি আম পড়ে গেছে।’

তিনি আরও বলেন, ‘সাধারণত এ সময়ে ঝড় হয় না। আর এ সময়ে ঝড় হলে বেশি আম পড়ে। কারণ যখন পর্যাপ্ত বয়স হয় তখন আমের অনেক ওজন থাকে। তাই এ সময়ে ঝড় হলে বেশি আম পড়ে।’

jagonews24

শিবগঞ্জ ম্যাংগো প্রোডিউসার কো-অপারেটিভ সোসাইটি লিমিডেটের সাধারণ সম্পাদক ইসমাইল খান শামীম জাগো নিউজকে বলেন, ‘এ বছর এমনিতেই আম কম হয়েছে। তার ওপর গতকালের ঝড়ে গাছের বেশিরভাগ আম পড়ে গেছে। বিশেষ করে লক্ষণভোগ ও খিরসাপাত আমের বেশি ক্ষতি হয়েছে। আমারও দুটি আমগাছ ভেঙে গেছে।’

চাঁপাইনবাবগঞ্জের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম জাগো নিউজকে বলেন, এ সময়ে এ গতির ঝড় খুবই বিরল ঘটনা। আবহাওয়ার এ পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে আমের।

jagonews24

তিনি আরও জানান, জেলায় মোট ১৮০০ কৃষকের ১৬০০ হেক্টর জমির ক্ষয়ক্ষতি হয়েছে। তবে মোট কত টাকার ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনো জানা যায়নি।

সোহান মাহমুদ/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।