পঞ্চগড়ে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি পঞ্চগড়
প্রকাশিত: ০৩:২৯ পিএম, ২৯ জুন ২০২২
বৃষ্টি-বন্যার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত

পঞ্চগড়ে গত ২৪ ঘণ্টায় ১৫৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। সারাদেশের এটিই সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড।

বুধবার (২৯ জুন) সকালে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ্ এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, ভোর ৬টা পর্যন্ত জেলায়১৫৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ পরিমাণ বৃষ্টিপাত দেশের সর্বোচ্চ। জেলায় আরও তিনদিন ভারি বৃষ্টিপাতের শঙ্কা রয়েছে।

এদিকে টানা বৃষ্টি ও ভারতের পাহাড়ি ঢলে পঞ্চগড়ে পানি বাড়তে শুরু করেছে। জেলার মহানন্দা, করতোয়া, তালমা, ডাহুকসহ বিভিন্ন নদীর পানি বিপৎসীমা ছুঁইছুঁই। নিম্নাঞ্চলের বিভিন্ন গ্রাম তলিয়ে গেছে পানির নিচে। এতে দুর্ভোগে পড়েছেন মানুষ।

jagonews24

সরেজমিনে দেখা যায়, শহরের কামাতপাড়া, ইসলামবাগ, রামের ডাংগা, নিমনগর, খালপাড়া, নতুনবস্তি খালপাড়া তুলার ডাংগা, পৌরসভা খালপাড়ার বিভিন্ন গ্রাম এবং উপজেলা সদরের চার ইউনিয়নের হাঁড়িভাসা, রতনীবাড়ি, মাগুরা, ফুটকিবাড়ি এলাকায় বিভিন্ন এলাকায় পানিবন্দি হয়ে পড়েছে অসংখ্য মানুষ।

শহরের ইসলামবাগ মহল্লার বাসিন্দা হারুন উর রশিদ বাবু বলেন, এলাকায় ড্রেনেজ ব্যবস্থা খুবই খারাপ। প্রতি বছর বর্ষায় আমাদের এলাকায় একই অবস্থা হয়। কিন্তু কোনো পদক্ষেপ দেখি না।

jagonews24

এ বিষয়ে পৌর মেয়র জাকিয়া খাতুন বলেছেন, নির্বাচিত হওয়ার পর থেকেই এনিয়ে কাজ করছি। অনেক পানির ড্রেনে স্থানীয়রা ময়লা ফেলে ভর্তি করছেন। এছাড়াও নানা জটিলতায় সব ড্রেন থেকে ময়লা অপসারণ করা যায়নি। এজন্য অতি বৃষ্টিতে নিচু এলাকায় জলাবদ্ধতা দেখা দেয়।

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, পঞ্চগড়ে রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে। বন্যার পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ইতোমধ্যে পৌরসভায় পানিবন্দি মানুষের জন্য ২০ টন এবং জলাবদ্ধ বিভিন্ন ইউনিয়নে দুই টন করে জিআর এর চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

সফিকুল আলম/আরএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]