উত্তাল বঙ্গোপসাগর, ফিরে আসছে মাছ ধরার ট্রলার

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক কলাপাড়া (পটুয়াখালী)
প্রকাশিত: ১২:৫৬ এএম, ০৯ আগস্ট ২০২২

অডিও শুনুন

৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে সাগরে গিয়েছিলেন হাজার হাজার জেলে। কিন্তু তাদের মাছ না ধরেই ফিরে আসতে হয়েছে। বঙ্গোপসাগর উত্তাল থাকায় এই অবস্থা। ফলে কাঙ্ক্ষিত ইলিশ না পেয়ে হতাশ জেলেরা।

সোমবার (৮ আগস্ট) বিকেলে পটুয়াখালীর বড় দুটি মৎস্য অবতরণ কেন্দ্র আলীপুর-মহিপুরের ঘাটগুলো ঘুরে দেখা যায়, স্থানীয় ট্রলার ছাড়াও চট্টগ্রাম, বাশখালী, ভোলা থেকেও শত-শত জেলেরা এই বন্দরে আশ্রয় নিয়েছে।

jagonews24

বাশখালী থেকে আসা এফবি বাদশা ট্রলারের মাঝি খোবায়েব জাগো নিউজকে বলেন, আমরা গত পাঁচদিন আগে মাছ ধরতে সমুদ্রে যাই। কিন্তু সমুদ্র উত্তাল হওয়ায় আলীপুর বন্দর কাছাকাছি থাকায় এখানে চলে আসি। কিছু মাছ পেয়েছি তা নিয়েই চলে আসছি।

চট্টগ্রাম থেকে আসা মিজানুর রহমান নামের এক জেলে বলেন, গভীর সমুদ্রে আবহাওয়া অনেক খারাপ। কয়েকটা ট্রলার তলিয়েছে, তাই আমরা নিরাপদে চলে আসছি। এখানে থাকবো, আবহাওয়া ভালো হলে এখান থেকেই সাগরে যাবো।

jagonews24

মহিপুর বন্দরের জেলে নুর মাহমুদ বলেন, আমরা সমুদ্রে যাওয়ার জন্য তিনদিন পর্যন্ত অপেক্ষা করছি, কিন্তু আবহাওয়া দিন দিন খারাপ হচ্ছে।

আলীপুর বন্দরের ভাই-ভাই ফিসের আড়তদার রাসেল মোল্লা জাগো নিউজকে জানান, গত দুদিন ধরে সমুদ্রে তিন নম্বর সতর্ক সংকেত চলছে। তাই অনেক ট্রলার নিরাপদ আশ্রয়ে চলে আসছে। এক-তৃতীয়াংশ ট্রলার এখনো আসা বাকি।

তিনি বলেন, এক হাজারের অধিক ট্রলার ঘাটে এসেছে। এরা অনেকেই আশানুরূপ মাছ পায়নি, যা পেয়েছে তা দিয়ে খরচটা কোনোমতে উঠছে। কয়দিন আগে গেলে ৬৫ দিনের নিষেধাজ্ঞা, এখন আবার আবহাওয়া খারাপ। এমন হতে থাকলে জেলে পেশা হুমকির মুখে পরবে।

jagonews24

পটুয়াখালীর জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবা সুখী জাগো নিউজকে জানান, সমুদ্রবন্দর এলাকাগুলোতে বর্তমানে তিন নম্বর সতর্ক সংকেত রয়েছে। সব ধরনের মাছ ধরার ট্রলার ও নৌযানকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

তিনি জানান, উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপর নিম্নচাপ ঘনীভূত হয়েছে। নিম্নচাপটি আরও তীব্র হওয়ার সম্ভাবনা রয়েছে। মৌসুমি বায়ুর অক্ষের মধ্য দিয়ে চলে রাজস্থান, উত্তর প্রদেশ, উড়িষ্যা ও বাংলাদেশের মধ্যাঞ্চল জুড়ে আসাম পর্যন্ত সু-চিহ্নিত নিম্নভূমির কেন্দ্র পর্যন্ত এই সতর্কতা।

আসাদুজ্জামান মিরাজ/জেডএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।