দুর্গাপূজায় ভারতে ইলিশ পাঠাবে ৪৯ প্রতিষ্ঠান

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি বেনাপোল (যশোর)
প্রকাশিত: ০১:৩১ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০২২

দুর্গাপূজায় দুই হাজার ৪৫০ টন ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। রোববার (৪ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখার উপ-সচিব তানিয়া ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা গেছে।

চিঠিতে জানানো হয়, ৪৯ প্রতিষ্ঠানকে ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়। প্রতিটি প্রতিষ্ঠান ৫০ টন করে ইলিশ রপ্তানি করতে পারবে। তালিকায় ঢাকার ১৮টি, চট্টগ্রামের তিনটি, যশোরের ৯টি, নড়াইলের একটি, খুলনার তিনটি, বরিশালের তিনটি, পাবনার ৯টি, নওগাঁর একটি ও সাতক্ষীরার একটি প্রতিষ্ঠান রয়েছে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ব্যবসায়ীরা ভারতে ইলিশ রপ্তানি করতে পারবে।

সেখানে আরও বলা হয়, ব্যবসায়ীদের রপ্তানি নীতি অনুসরণ করতে হবে। শুল্ক কর্তৃপক্ষ দ্বারা রপ্তানি করা পণ্যের কায়িক পরীক্ষা করাতে হবে। প্রতিটি কনসাইনমেন্ট রপ্তানি শেষে এ সংক্রান্ত কাগজপত্র রপ্তানি-২ অধি শাখায় দাখিল করতে হবে। অনুমোদিত পরিমাণের চেয়ে বেশি ইলিশ পাঠানো যাবে না।

jagonews24

ঢাকার অর্পিতা ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী বিষুদানন্দ আচার্যী বিশু জানান, দুর্গাপূজায় ভারতে ৫০ টন ইলিশ রপ্তানির অনুমোদন পেয়েছি। রোববার এ সংক্রান্ত একটি চিঠি পেয়ে রপ্তানির সব কার্যক্রম শুরু করেছি।

এ বিষয়ে বেনাপোল কাস্টম হাউজের যুগ্ম-কমিশনার আব্দুল রশীদ মিয়া জানান, ৪৯ প্রতিষ্ঠানকে ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। রোববার এ সংক্রান্ত একটি চিঠি হাতে পেয়েছি। চিঠির আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

গত বছর দুর্গাপূজায় ১১৫ রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ভারতে চার হাজার ৬০০ টন ইলিশ রপ্তানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। সে সময় ইলিশ সংকট ও রপ্তানি মূল্যের চেয়ে কেনা মূল্য বেশির কারণে এক হাজার ১০৮ টন ২৮০ কেজি ইলিশ রপ্তানি হয়।

মো. জামাল হোসেন/আরএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।